বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

আজ পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচন, মসনদে বসতে চলেছেন শাহবাজ শরিফ

ইসলামাবাদ: শেষ মুহূর্তে কোনও নাটকীয় পট পরিবর্তন না হলে রবিবার পাকিস্তানের ৩৩তম প্রধানমন্ত্রী হতে চলেছেন শাহবাজ শরিফ। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ইতিমধ্যে নিজের মনোনয়নপত্র জমা দিয়ে দিয়েছেন শাহবাজ। অন্যদিকে, ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর হয়ে পাল্টা মনোনয়নপত্র জমা দিয়েছেন ওমর আয়ুব খান। তবে শুক্রবার ন্যাশানাল অ্যাসেম্বলির স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনে  পিএমএল-এন ও পিপিপি জোটের প্রার্থীরা সহজেই জয়লাভ করেছে। ফলে শাহবাজের জয়ও এখন সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছে। এর আগে ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন তিনি। সোমবার নতুন প্রধানমন্ত্রী শপথ নেবেন। 
এদিকে, পাকিস্তানের সাধারণ নির্বাচনে ব্যাপক রিগিংয়ের অভিযোগ নিয়ে তদন্তের জন্য আমেরিকার প্রস্তাব খারিজ করে দিয়েছে পাক বিদেশমন্ত্রক। চলতি সপ্তাহের শুরুতে আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার জানিয়েছিলেন, নির্বাচনে যদি কোনও প্রভাব বিস্তার বা কারচুপির অভিযোগ ওঠে, তাহলে পাকিস্তানের আইন মেনে তার তদন্ত হওয়া উচিত। পরে অন্য একটি অনুষ্ঠানেও দ্রুত তদন্তের দাবি জানিয়েছিলেন তিনি। পাক বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, সাধারণ নির্বাচন নিয়ে অন্য কোনও দেশের নির্দেশের কাছে পাকিস্তান মাথা নত করবে না। 
পাক-পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের দ্রুত রূপায়ণ করে চর্চায় এসেছিলেন শাহবাজ। কিন্তু তাঁর ১৬ মাসের প্রধানমন্ত্রিত্বে একের পর এক ধাক্কা খেয়েছে পাকিস্তান। দুর্বল অর্থনীতি থেকে শুরু করে সন্ত্রাসবাদের মতো চ্যালেঞ্জ সামলাতে ব্যর্থ শাহবাজ। সদ্যসমাপ্ত নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগে রাস্তায় নামে ইমরানের সমর্থকরা। সাধারণ নির্বাচনে কোনও দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সরকার গঠনের জন্য হাত মেলায় পিএমএল-এন ও পিপিপি। সমঝোতা অনুসারে, রাষ্ট্রপতি নির্বাচনে পিপিপি নেতা আসিফ আলি জারদারিকে সমর্থন জানাবে পিএমএল-এন। অন্যদিকে, পাখতুনওয়া মিল্লি আওয়ামি পার্টির প্রধান মহম্মদ খান আচাকজাইকে জারদারির বিরুদ্ধে প্রার্থী করেছে সুন্নি ইত্তিহাদ কাউন্সিল (সিআইসি)। সিআইসিকে সমর্থন করছে ইমরানের দল।

3rd     March,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ