বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

আড়াই বছর মেয়াদে প্রধানমন্ত্রীর প্রস্তাব দর কষাকষি ভুট্টো-নওয়াজের

ইসলামাবাদ: পাকিস্তানের সাধারণ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও রাজনৈতিক দল। ফলে শুরু হয়েছে জোটের দর কষাকষি। পিপিপি স্পষ্টই জানিয়েছে, বিলাবল ভুট্টোকে প্রধানমন্ত্রী পদ না দিলে কোনও জোট সরকারে তারা নেই। সূত্রের খবর, একপ্রকার বাধ্য হয়েই নওয়াজের দল সেই অনুরোধ মেনে নিচ্ছে। রবিবার লাহোরে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ(এন)-এর সঙ্গে বিলাবল ভুট্টোর পিপিপির একপ্রস্থ আলোচনা হয়। সেখানে প্রধানমন্ত্রীর দপ্তর ভাগাভাগির প্রস্তাব দেওয়া হয়েছে। অর্থাৎ ৫ বছরের মেয়াদকালের আড়াই বছর নওয়াজের দলের কেউ প্রধানমন্ত্রী হবেন এবং বাকি আড়াই বছর পিপিপির তরফে বিলাবল ভুট্টো এই দায়িত্ব সামলাবেন। বিলাবলের বাসভবনে এই বৈঠকে তিনি ছাড়াও উপস্থিত ছিলেন পিপিপির সংসদীয় দলনেতা আসিফ আলি জারদারি এবং পাকিস্তান মুসলিম লিগ(এন)-এর তরফে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এই ক্ষমতা ভাগাভাগির বিষয়টি পাকিস্তানের সংসদীয় ইতিহাসে নতুন নয়। ২০১৩ সালেও বালুচিস্তানে দু্’জন মুখ্যমন্ত্রী অর্ধেক মেয়াদে দায়িত্ব সামলেছেন। সেবারও নওয়াজের দল ন্যাশনাল পার্টির সঙ্গে জোট গড়ে সরকারে আসে। 
তবে পিপিপিকে সঙ্গে নিলেও নওয়াজের দল সরকার গঠনের ম্যাজিক ফিগারে পৌঁছতে পারছে না। তাই আগেভাগেই তাঁরা মুত্তাহিদা কোয়ামি মুভমেন্ট পাকিস্তানের সঙ্গেও আলোচনা সেরে নিয়েছে। দলের মুখপাত্র মারিয়ম আরঙ্গজেব জানান, পাকিস্তান মুসলিম লিগ(এন)-এর দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন খালিদ মকবুল সিদ্দিকি। তবে বৈঠকে শেষে বেরিয়েই ইউ টার্ন নেন এমকিউএম নেতা। বলেন, সরকার গঠনে সহযোগিতার প্রস্তাব নিয়ে কোনও আলোচনা হয়নি। 
অন্যদিকে, নওয়াজ শরিফের রক্তচাপ বাড়িয়ে পিপিপি জানিয়ে দেয়, তাঁদের প্রস্তাবে সম্মত নাহলে বিরোধী আসনে বসবেন দলের নির্বাচিত সদস্যরা। সোমবার পিপিপি নেতা ফয়জল করিম কুণ্ডি বলেন, দাবি মানা না হলে বিরোধী আসনে বসেই তাঁরা প্রধানমন্ত্রীর জন্য নওয়াজকে ভোট দেবেন। এরই মধ্যে ইতিমধ্যেই ৫ জন নির্দল সদস্য যোগ দিয়েছেন নওয়াজের দলে। এদিকে, ভোটের ফল বেরনোর তিনদিন পর সোমবার নির্বাচন কমিশন পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে।
পেশোয়ার-ইসলামাবাদ জাতীয় সড়কে পিটিআই সমর্থকদের বিক্ষোভ কর্মসূচি সামলাতে প্রস্তুত নিরাপত্তাবাহিনী । ছবি: পিটিআই

13th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ