বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

জাপানে মার্কিন সামরিক বিমান ভেঙে পড়ে মৃত ১

টোকিও: ছ’জনকে নিয়ে মাঝআকাশে ভেঙে পড়ল মার্কিন সামরিক বিমান। বুধবার দুপুরে দুর্ঘটনার পরেই দক্ষিণ জাপানের ইয়াকুশিমা দ্বীপ সংলগ্ন সমুদ্র থেকে উদ্ধার করা হয় বিমানের এক কর্মীকে। হাসপাতালে তাঁর মৃত্যু হয়। প্রাথমিকভাবে বলা হয়েছিল, মার্কিন বাহিনীর অসপ্রি বিমানে আটজন রয়েছেন। পরে বলা হয়, বিমানে ছ’জন ছিলেন। দুর্ঘটনার পরে আরও তিনজনকে উদ্ধার করেন স্থানীয় মৎস্যজীবীরা। যদিও তাঁদের শারীরিক অবস্থা সম্পর্কে কোনও তথ্য জানা যায়নি। জাপানি উপকূলরক্ষী বাহিনী সূত্রে খবর, ইয়ামাগুচিতে মার্কিন নৌ-সেনার ঘাঁটি থেকে ওকিনাওয়ার কাদেনা ঘাঁটিতে যাচ্ছিল বিমানটি। মাঝে ইয়াকুশিমার কাছে বিমানটি ভেঙে পড়ে। কী কারণে বিমানটি ভেঙে পড়ল, তা নিয়েও ধোঁয়াশায় জাপান ও আমেরিকা। জাপানের সামরিক বাহিনীর ভাইস ডিফেন্স চিফ জানান, আপৎকালীন পরিস্থিতিতে অসপ্রি বিমানটি সমুদ্রে অবতরণ করেছিল। তবে প্রত্যক্ষদর্শীদের বক্তব্য উদ্ধৃত করে সংবাদসংস্থা কিওডো নিউজ জানিয়েছে, অসপ্রির ইঞ্জিনে তাঁরা আগুন দেখেছেন।
ঘড়ির কাঁটা তখন দুপুর তিনটে। ইয়াকুশিমার স্থানীয় মৎস্যজীবীদের থেকে জরুরি ফোন যায় জাপানের উপকূলরক্ষী বাহিনীর কাছে। ভেঙে পড়েছে একটি বিমান। তড়িঘড়ি ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয় কোস্টগার্ডের বিমান এবং পেট্রল বোট। কোস্টগার্ডের মুখপাত্র কাজুও ওগাওয়া বলেন, ‘একজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ধূসর বর্ণের কিছু একটা পড়ে ছিল। প্রাথমিকভাবে মনে হচ্ছে, বিমানেরই ধ্বংসস্তূপ। তবে আর কারও সন্ধান পাওয়া যায়নি।’ 
হাইব্রিড প্রকৃতির বিমান এই অসপ্রি। বিশেষ ধরনের এই বিমানের ওঠা-নামা হেলিকপ্টারের মতোই। তবে প্রপেলার ব্যবহার করে তা বিমানের সমান গতিতে উড়তে পারে। অসপ্রির কিছু ভার্সন ব্যবহার করে মার্কিন স্থল, বায়ু এবং নৌসেনা। তবে সম্প্রতি বেশ কয়েকবার দুর্ঘটনার মুখে পড়েছে অসপ্রি বিমানটি। গত আগস্টে অস্ট্রেলিয়ায় অসপ্রি দুর্ঘটনায় মৃত্যু হয় তিন বিমানকর্মীর। জখম হন বেশ কয়েকজন। ২০২২ সালে ক্যালিফোর্নিয়াতে প্রশিক্ষণ চলাকালীন অসপ্রির দুর্ঘটনায় মৃত্যু হয় পাঁচ মার্কিন নৌসেনার। এদিকে, বুধবারের দুর্ঘটনার প্রেক্ষিতে ওকিনাওয়ার গভর্নর ডেনি টামকি জানান, জাপানে অসপ্রি বিমান ব্যবহার বন্ধ করার জন্য মার্কিন প্রশাসনকে অনুরোধ করবেন তিনি।

30th     November,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ