বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

আজ ভারত ও বাংলাদেশের বিদেশ সচিব পর্যায়ের বৈঠক, তিস্তা রফার সম্ভাবনা ক্ষীণ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বাংলাদেশের নির্বাচনের আগেই ভারতের সঙ্গে সম্পর্ক আরও উন্নত ও বন্ধুত্বপূর্ণ করতে চায় বাংলাদেশ। আজ বাংলাদেশ ও ভারতের বিদেশ সচিব স্তরের বৈঠকের প্রাক্কালে দুই দেশই জানিয়ে দিয়েছে, দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক আরও বাড়তে চলেছে। বাংলাদেশের বিদেশ সচিব মামুদ বিন মোদেন দলিল এসেছেন। 
বস্তুত ১০ মাসের মধ্যেই দু’বার ভারত ও বাংলাদেশের বিদেশ সচিব স্তরের বৈঠক হতে চলেছে। একঝাঁক ইস্যু তো আছেই, অন্যতম গুরুত্বপূর্ণ এজেন্ডা হতে চলেছে জলবণ্টন। ভোটের আগে ভারতের থেকে কিছু একটা আশ্বাস নিয়ে ফিরতে চান বাংলাদেশি বিদেশ সচিব। কারণ স্বাভাবিক। আওয়ামি লিগ সরকারের বিরুদ্ধে বিপক্ষ খালেদা জিয়ার বিএনপি এবং জামাতের প্রধান অভিযোগ ও আক্রমণ হল, বাংলাদেশকে ভারতের দাসে পরিণত করেছেন শেখ হাসিনা। বাংলাদেশকে যে জল বণ্টনে ভারত বঞ্চনা করছে অভিযোগ তুলে নির্বাচনে প্রচারে নেমেছে বিএনপি। সেই আক্রমণের মধ্যেই বাংলাদেশের বিদেশ সচিবের ভারত সফর বিশেষ তাৎপর্যপূর্ণ। প্রত্যাশিতভাবেই আসতে চলেছে তিস্তা প্রসঙ্গ। জলবণ্টন আলোচনার অন্যতম এজেন্ডা মেনে নিলেও ভারত এখনও কোনও সিদ্ধান্ত নিতে নারাজ। মমতা বন্দ্যোপাধ্যায়ের দীর্ঘদিনের আপত্তি তিস্তার জল বণ্টনের ফর্মুলা নিয়ে। তাঁর আপত্তির জেরেই প্রধানত এই চুক্তি আটকে রয়েছে। ভারত এবং বাংলাদেশকে বিকল্প জলবণ্টনের প্রস্তাবও দিয়েছেন মমতা। 
আগামী বছর ভারতেও লোকসভা ভোট। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, তিস্তা নিয়ে সতর্ক অবস্থান ও মন্তব্য করবে ভারত। যদিও এজেন্ডায় যে তিস্তা আসবেই, সেকথা স্বীকার করা হয়নি। জানা যাচ্ছে, মমতার অমতে তিস্তা নিয়ে কোনও অতি তৎপরতা দেখাতে নারাজ ভারত। জ্বালানি, বিদ্যুৎ, পরিকাঠামো, নদী বৈঠক, রেল, বন্দর ইত্যাদি নিয়ে আলোচনা হবে। প্রসঙ্গত এই বৈঠকের প্রাক্কালে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, শুধুই যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তাই নয়।  ভারত চায় বাংলাদেশের সঙ্গে আদর্শ মিত্ররাষ্ট্র সম্পর্ক তৈরি করতে। যা হবে একটি রোল মডেল। বাংলাদেশে বন্দর, রেল, সড়ক তিন প্রধান পরিকাঠামোয় লগ্নি এবং সহায়তা প্রকল্প রয়েছে। আগামী দিনে স্থল সীমান্তের মতোই নদী সীমান্ত নিয়েও একটি স্থায়ী সমাধান চুক্তি হতে চলেছে।

24th     November,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ