বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

গাজার বাইরে হামাস নেতাদের খুঁজতে এবার মোসাদকে দায়িত্ব নেতানিয়াহুর

জেরুজালেম: হামাসকে সমূলে বিনাশ করার পণ করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এবার এই দায়িত্ব তিনি দিলেন ইজরায়েলের গোয়েন্দা সংস্থা ‘মোসাদ’-এর কাঁধে। কেবল গাজা বা সীমান্তবর্তী অঞ্চল নয়, বিশ্বের যে কোনও প্রান্ত থেকে হামাসের সদস্যদের খুঁজে বার করার নির্দেশ দিলেন তিনি। সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘আমি মোসাদকে হামাসের নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছি। হামাসের সদস্যরা যেখানেই থাকুক, ওদের খুঁজে বার করে কঠিন শাস্তি দেওয়া হবে।’
ইজরায়েলের দাবি,প্যালেস্তাইনের সশস্ত্র সংগঠন হামাসের শীর্ষ কর্তাদের অধিকাংশই গাজার বাইরে থাকেন। তাঁরা কাতার, লেবাননের মতো দেশে রয়েছেন। গাজার বাইরে থেকেই সংগঠন পরিচালনা করে হামাস নেতৃত্ব।  চলতি পরিস্থিতিতে হামাসের এই শীর্ষ নেতাদেরই ‘টার্গেট’ করেছেন নেতানিয়াহু।  প্রধানমন্ত্রীর এই মন্তব্যে ১৯৭৬-এর ‘অপারেশন র‌্যাথ অফ গড’-এর ছায়া দেখা যাচ্ছে। ওই বছর মিউনিখ অলিম্পিক হত্যাকাণ্ডের বদলা নিতে ওই অপারেশন চালিয়েছিল ইজরায়েল। ইউরোপ সহ বিশ্বজুড়ে প্যালেস্তানীয় সংগঠন ‘ব্ল্যাক সেপ্টেম্বর’-এর নেতাদের নির্মমভাবে হত্যা করেছিল মোসাদ। নেতানিয়াহুর এই হুঁশিয়ারির পর সেই ঘটনার পুনরাবৃত্তি হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 
ছ’সপ্তাহের রক্তাক্ষয়ী যুদ্ধে সাময়িক দাড়ি টেনেছে ইজরায়েল। পণবন্দিদের মুক্তির জন্য ইজরায়েল এবং হামাসের মধ্যে সম্প্রতি সমঝোতা হয়েছে। কিন্তু সেই সমঝোতা নিয়েও টানাপোড়েন চলছে। ইজরায়েল বৃহস্পতিবার জানিয়েছে, শুক্রবারের আগে বন্দিদের মুক্তি দেওয়া সম্ভব নয়। অন্যদিকে, হামাস বলেছে, ইজরায়েলের জেলে বন্দি ১৫০ জন প্যালেস্তানীয়কে মুক্তির বদলে ৫০ জন পণবন্দিকে ছাড়া হবে। তবে এই দাবি সরাসরি মেনে নেয়নি ইজরায়েল। প্রতি ১০ জন পণবন্দির মুক্তিতে আরও একদিন করে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে নেতানিয়াহুর দেশ। তাঁর এই প্রস্তাবে হামাস সম্মত হবে কি না, তা এখনই স্পষ্ট নয়। অন্যদিকে, গাজার হাসপাতাল আল-শিফার পরিচালক সহ আরও কয়েকজন চিকিৎসাকর্মীকে আটক করল ইজরায়েলীয় সেনা। হাসপাতালের ভিতরে সুড়ঙ্গ থেকে উদ্ধার হওয়া অস্ত্র সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল তাঁদের। বয়ানে অসঙ্গতি মেলায় তাঁদের গ্রেপ্তার করা হয়েছে বলে খবর। পাশাপাশি লেবাননের দক্ষিণে ইজরায়েলের বিমান হামলায় বৃহস্পতিবার হিজবুল্লার এক শীর্ষনেতার ছেলে সহ পাঁচজন নিহত হয়েছেন। 

24th     November,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ