বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ভিয়েতনাম যুদ্ধের ছায়া রাশিয়ায়? ইউক্রেন 
অভিযানের বিরুদ্ধে চড়ছে দেশের জনমত
স্কুলের খাতায় কিশোরীর আঁকা ছবিতে তটস্থ প্রশাসন

মস্কো: ভিয়েতনাম যুদ্ধের বিরোধিতায় গর্জে উঠেছিল মার্কিন জনতা। এবার ইউক্রেন যুদ্ধের প্রতিবাদে ক্রমশ জোরালো হচ্ছে রুশ জনমত। আর এই যুদ্ধ-বিরোধী মানসিকতা উস্কে দিয়েছে ১৩ বছরের এক কিশোরী। মারিয়া মস্কালিয়োভা। রাজধানী মস্কো থেকে ৩০০ কিলোমিটার দূরের শহর ইফ্রেমভ। সেখানকার একটি স্কুলের পড়ুয়া সে। স্কুলের আকাঁর খাতায় সে একটি ছবি আঁকে। আর তা দেখে আঁতকে ওঠেন স্কুলের শিক্ষিকা। তৎক্ষণাৎ তিনি খবর দেন পুলিসকে। পুলিস এসে মারিয়ার বাবাকে তুলে নিয়ে যায়। আর সেই থেকে মারিয়া রয়েছে একটি সরকারি হোমে। সামান্য একটি ছবি আঁকার জেরে কিশোরি কন্যাকে বাবার থেকে আলাদা করা হবে? মেনে নিতে পারছে না ইফ্রেমভ শহর। সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিতে শুরু করেছেন বাসিন্দাদের অনেকেই। সময় যত যাচ্ছে, ততই চড়ছে বিরোধিতার সুর।
এই সেদিনও জাতীয়তাবাদের জোয়ারে ভেসে ইউক্রেনে রুশ অভিযানের পক্ষে গলা ফাটিয়েছিল ইফ্রেমভ। শহরের মূল সড়কের উপর বিলবোর্ডে লেখা ছিল ‘নাৎসিমুক্ত পৃথিবীর জন্য’ এই যুদ্ধ প্রয়োজন। ইউক্রেনে রুশ সেনা ‘জেড’ এবং ‘ভি’ শব্দ ব্যবহার করেছিল। বিলবোর্ডের পাশে এই শব্দগুলির ছিল সদম্ভ উপস্থিতি। মারিয়া কাণ্ডের পর পরিস্থিতি বদলাতে শুরু করেছে। কি এঁকেছিল মারিয়া? সূত্রের খবর, রাশিয়ার পতাকার পাশে একটি ক্ষেপণাস্ত্রের ছবি এঁকেছিল সে। সেই ক্ষেপণাস্ত্র তাক করা ইউক্রেনের পতাকার দিকে। সেই পতাকার পাশে দাঁড়িয়ে এক মা ও তাঁর শিশুসন্তান। এরপরেই মারিয়ার বাবা আলেস্কি মস্কালিয়োভার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে খতিয়ে দেখতে শুরু করেন প্রশাসনের কর্তাব্যক্তিরা। দেখা যায়, যুদ্ধ বিরোধিতার নানা পোস্ট। তাঁর বিরুদ্ধে রুশ সেনার কৃতিত্বকে খাটো করে দেখানোর অভিযোগ আনা হয়। সোমবার ছিল সেই মামলার শুনানি। দোষী সাব্যস্ত হলে নতুন আইনে তিন বছরের হাজতবাস বাঁধা তাঁর। শুধু তাই নয়, মারিয়ার অভিভাবকত্বও খোয়াতে চলেছেন আলেস্কি। এই সংক্রান্ত আলাদা একটি মামলা দায়ের হয়েছে। সেই মামলার শুনানি ৬ এপ্রিল।
রাশিয়ার টুলা অঞ্চলের এই ঘটনায় নড়েচড়ে বসেছে গোটা দেশ। মারিয়াকে আলেস্কির কাছেই রাখার আবেদন জানিয়ে অনলাইনে জনমত সংগ্রহ শুরু হয়েছে। এমনকী ওয়াগনার আধা সামরিক বাহিনীর প্রধান ইভগেনি প্রিগঝিনও স্থানীয় প্রশাসনের এই ভূমিকার সমালোচনা করেছেন। আলেক্সান্দ্রা নামে এক পড়ুয়ার সাফ কথা, ‘বাবার থেকে মেয়েকে আলাদা করা নৃশংস কাজ। ও তো কেবল নিজের মতামত জানিয়েছে।’ 

28th     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ