বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ভারত-জাপান সম্পর্ক আরও নিবিড়
হোক, চাইছেন দুই প্রধানমন্ত্রী
চীনা আগ্রাসন রুখতে নয়া কৌশল

নয়াদিল্লি: ম্যাকমোহন লাইন ও প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনের আগ্রাসন নিয়ে সবর ভারত। এরমধ্যেই ভারত-জাপান সম্পর্ক আরও নিবিড় করার উপর জোর দিলেন দুই দেশের প্রধানমন্ত্রী। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা নয়াদিল্লি সফরে পৌঁছেছেন। সোমবার নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন তিনি। সেই বৈঠকেই ভারত-জাপান কৌশলগত অংশীদারিত্বের উপর জোর দিয়েছেন দুই প্রধানমন্ত্রী।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এক বছর অতিক্রান্ত, চীনা আগ্রাসনের ফলে ইন্দো-প্যাসিফিক এলাকায় উত্তেজনা বৃদ্ধির মতো ভূরাজনৈতিক টালমাটাল পরিস্থিতির মধ্যে জাপানের প্রধানমন্ত্রীর এই ভারত সফর কূটনৈতিক দিক থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
জি-২০-তে সভাপতিত্ব করছে ভারত। আর জি-৭-এর বর্তমান সভাপতি জাপান। ফলে নয়াদিল্লি ও টোকিও হাতে হাত মিলিয়ে কাজ করার এটাই সর্বোত্তম সময় বলে মনে করছেন মোদি ও কিশিদা। প্রতিরক্ষা, ডিজিটাল প্রযুক্তি, বাণিজ্য, বিনিয়োগ ও স্বাস্থ্য ক্ষেত্রে উন্নতির জন্য জাপানকে নির্ভরযোগ্য বন্ধু বলে উল্লেখ করেছেন ভারতের প্রধানমন্ত্রী। এদিনের বৈঠকে প্রযুক্তি ক্ষেত্রে আদানপ্রদানের উপর বিশেষ জোর দেওয়া হয়।
কিশিদা বলেন, ‘নয়াদিল্লির সঙ্গে টোকিওর আর্থিক সহযোগিতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই সম্পর্ক যে শুধু ভারতের অর্থনৈতিক উন্নয়নে সাহায্য করবে, তেমনটা নয়। জাপানের ক্ষেত্রেও উল্লেখযোগ্য অর্থনৈতিক সুযোগ তৈরি করবে।’

21st     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ