দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

দু’বছরে ১০০ দিনের কাজে বাদ পড়েছে আট কোটি শ্রমিকের নাম! রিপোর্টে চাঞ্চল্য

নয়াদিল্লি: বছরের দু’কোটি চাকরির স্বপ্ন ফেরি করে ক্ষমতায় এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু কর্মসংস্থান তো দূর অস্ত, বেকারত্বে ৪৫ বছরের রেকর্ড স্পর্শ  করেছে ভারত। এমনকী ১০০ দিনের কাজেও রকেট গতিতে কমেছে নথিভুক্ত শ্রমিকের সংখ্যা। পরিসংখ্যান বলছে, দু’বছরে আট কোটির বেশি শ্রমিকের নাম বাদ পড়েছে! মঙ্গলবার যৌথভাবে এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছে লিবটেক ইন্ডিয়া নামে একটি সংগঠন ও এনরেগা সংঘর্ষ মোর্চা। 
কিন্তু, কী কারণে এই বিপুল সংখ্যক মানুষ কর্মহীন হয়ে পড়লেন? ‘আনপ্যাকিং মনরেগা: ফাইভ ইয়ার্স অব ইমপ্লিমেনটেশন অ্যান্ড চ্যালেঞ্জেস ২০১৯-২০২৪’ শীর্ষক রিপোর্টে আঙুল তোলা হয়েছে প্রযুক্তি নিয়ে কড়াকড়ি ও বাজেট বরাদ্দ হ্রাসের দিকে।  সমীক্ষকদের বক্তব্য, কাজ করেও দীর্ঘদিন ধরে টাকা পাচ্ছেন না শ্রমিকরা। ফলে আগ্রহ হারাচ্ছেন তাঁরা। এব্যাপারে পশ্চিমবঙ্গের প্রসঙ্গও টানছে তথ্যাভিজ্ঞ মহল। রাজ্যের শাসক দল বারবার অভিযোগ করছে, ২০২১ সালে বিধানসভা নির্বাচনে হারার পর থেকেই ১০০ দিনের কাজের টাকা বন্ধ করে দিয়েছে মোদি সরকার।  বিশেষজ্ঞদের মতে, মোদিজি যতই ডিজিটাল ইন্ডিয়া নিয়ে শোরগোল করুন, দেশের প্রান্তিক এলাকায় এখনও প্রযুক্তির আলো পুরোপুরি পৌঁছতে পারেনি। ২০২৩ সালে জানুয়ারি মাস থেকে মোদি সরকার ডিজিটাল হাজিরা বাধ্যতামূলক করেছে। সেই সঙ্গে চালু হয়েছে আধার ভিত্তিক পেমেন্টও। কিন্তু প্রান্তিক মানুষদের একটা বড় অংশ এই বৃত্তে প্রবেশ করতে পারেনি। সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আধার ভিত্তিক পেমেন্ট ব্যবস্থা চালুর পর বিগত চারমাসে মোট নথিভুক্ত শ্রমিকদের ৬৯ শতাংশ  নয়া প্রক্রিয়ায় পারিশ্রমিক তুলতে পেরেছেন। লিবটেক ইন্ডিয়ার সিনিয়র রিসার্চার রাহুল মুক্কেরার বক্তব্য, বিগত পাঁচ বছরে মোদি সরকারের প্রযুক্তিনির্ভর ব্যবস্থায় জোর দেওয়ার সমস্যার মুখে পড়েছেন ১০০ দিনের শ্রমিকরা।   সমীক্ষায় উঠে এসেছে, ২০১৯-২০২০ সালে ১.৮৩ শতাংশ নথিভুক্ত কর্মী তালিকা থেকে বাদ পড়েছিলেন। ২০২২-২৩ সালে এক ধাক্কায় সেই হার বেড়ে হয়েছে ২০.৪৭ শতাংশ। ওই একই অর্থবর্ষে ১০০ দিনের কাজে নাম লিখিয়েছেন মাত্র ৪.২৪ শতাংশ কর্মী। বিগত অর্থবর্ষ অর্থাত্ ২০২৩-২৪’এও পরিস্থিতি বিন্দুমাত্র বদলায়নি। নতুন করে সংযোজিত কর্মীদের হার বাদ পড়াদের অর্ধেকও নয়। তথ্য বলছে, এই সময়ে কর্মহীন হয়েছেন প্রায় ১০ শতাংশ শ্রমিক। অন্যদিকে নাম নথিভুক্ত করেছেন ৪.১৮ শতাংশ মানুষ।  ৮ কোটি শ্রমিক বাদ পড়লেও তার দায় নিতে নারাজ গেরুয়া শিবির। তাদের সাফ বক্তব্য, ১০০ দিনের কাজে লাগামছাড়া দুর্নীতি হয়েছে। তা ঠেকাতে একাধিক ব্যবস্থা নিয়েছে মোদি সরকার। তাতেই বিপুল সংখ্যক ভুয়ো শ্রমিক বাদ পড়েছে। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা