দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

বিজেপির ইশারাতেই কৃষক নেতাদের ‘গৃহবন্দি’ করা হচ্ছে, অভিযোগ মোর্চার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ভোটের মধ্যেই মোদির সরকারের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ করল কৃষক সংগঠনগুলি। সংযুক্ত কিষান মোর্চার অভিযোগ, বিজেপির বিরোধিতা করলেই ছোট-বড় কৃষক নেতাদের গৃহবন্দি করে রাখা হচ্ছে। কোনওরকম নিয়মকানুনের তোয়াক্কা না করেই তাঁদের হাউস-অ্যারেস্ট করা হচ্ছে। বিজেপির অঙ্গুলিহেলনেই পুলিস-প্রশাসন এই কাজ করছে। সেইসঙ্গে গেরুয়া শিবিরকে কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে সর্বভারতীয় কৃষক নেতারা। তাঁদের সাফ কথা, ‘বিজেপি আমাদের দিল্লিতে প্রবেশ করতে দেয়নি। শান্তিপূর্ণ প্রতিবাদ-অবস্থানে বাধা দিয়েছে। এবার তা ফেরত পাওয়ার জন্য প্রস্তুত থাকুক।’ কৃষকদের এই ‘পে-ব্যাক’ চ্যালেঞ্জকে রীতিমতো ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। আন্দোলনকারীদের হুমকি-হুঁশিয়ারিতে শেষ দফা ভোটের আগে সিঁদুরে মেঘ দেখছে বিজেপি। কারণ, সপ্তম দফায় পাঞ্জাবের ১৩টি ও চণ্ডীগড়ের একটি আসনে ভোট রয়েছে।
পাঞ্জাব ও হরিয়ানাতেই বিজেপি তথা এনডিএ প্রার্থীরা সবথেকে বেশি কৃষকদের বাধার সম্মুখীন হয়েছেন। হরিয়ানার ভোট শেষ হয়ে গেলেও পাঞ্জাবের নির্বাচন এখন তাঁদের মাথা ব্যথার কারণ। মূলত পাঞ্জাব ও হরিয়ানাতেই ‘হাউস অ্যারেস্টে’র অভিযোগ করেছে সংযুক্ত কিষান মোর্চা। লোকসভা নির্বাচনের প্রস্তুতি পর্বের সময় থেকেই গেরুয়া শিবিরের নেতাকর্মীদের সঙ্গে অসহযোগিতার পথে হাঁটছেন আন্দোলনকারী কৃষকরা। বিজেপি নেতাকর্মীদের বাড়ি কিংবা দলীয় কার্যালয় যেমন ঘেরাও করে রাখা হচ্ছে, তেমনই পদ্ম শিবিরের প্রার্থীদের প্রচার-মিছিল লক্ষ্য করে কালো পতাকা দেখানো হয়েছে। পাশাপাশি চলছে বিক্ষোভ-অবস্থান-ধর্না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিজেপি সভাপতি জে পি নাড্ডার প্রচার সূচিতে তো বটেই, এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী কর্মসূচির সময়ও কালো পতাকা দেখান কৃষকরা। আন্দোলনকারী কৃষক নেতৃত্বের অভিযোগ, লিখিত প্রতিশ্রুতি দিয়েও তা পূরণ করেনি মোদি সরকার। বিজেপিকে পরাস্ত করে এই ‘অপমানে’র শোধ তুলতে চান তাঁরা। কৃষক আন্দোলন নিয়ে বিজেপির অন্দরে বরাবরই চাপা টেনশন রয়েছে। সংযুক্ত কিষান মোর্চার ‘পে-ব্যাক’ চ্যালেঞ্জ তাতে নতুন মাত্রা যোগ করল।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা