দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

অবশেষে আয়কর আইন প্রত্যাহারের ইচ্ছা নির্মলার, স্বস্তিতে এমএসএমই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের সাত দফা লোকসভা ভোটের শেষ পর্ব বাকি। তারই মধ্যে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থার কর্তাদের মন রাখতে নিজের সিদ্ধান্ত থেকে পিছু হঠার ইচ্ছা প্রকাশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। নির্মলার বক্তব্যে কিছুটা স্বস্তি পেল এমএসএমই শিল্পক্ষেত্র।
চলতি অর্থবর্ষের (২০২৪-২৫) জন্য আয়কর আইনে সংশোধন করে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রক জানায়, কোনও সংস্থা যদি ক্ষুদ্র ও ছোট শিল্পের থেকে কাঁচামাল নেয় এবং তার দাম যদি ৪৫ দিনের মধ্যে না মেটায়, তাহলে তারা আয়কর আইনে সংশ্লিষ্ট ক্ষেত্রে ছাড় পাবে না। প্রাথমিকভাবে মনে হতে পারে, এতে ছোট শিল্পের উপকার হবে। তাদের হাতে নগদ টাকার জোগান বাড়বে। কিন্তু বাস্তবে হিতে বিপরীত হতে শুরু করে। ছোট শিল্প সংস্থাগুলির অভিযোগ, ৪৫ দিনের মধ্যে টাকা মেটানোর আতঙ্কে ইতিমধ্যেই ক্ষুদ্র ও ছোট শিল্প সংস্থাগুলি থেকে কাঁচামাল কেনা বন্ধ করে দিয়েছে বহু সংস্থা। নয়া আইন চালু হয়েছে ১ এপ্রিল থেকে। আইন বদল করার আর্জি জানিয়ে দেশের নানা প্রান্ত থেকে প্রস্তাব যায় কেন্দ্রের কাছে। কিন্তু তারপরও সরকার তার সিদ্ধান্তে অটল ছিল এতদিন। সুরাহা চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠনও। তাদের দাবি, ইতিমধ্যেই দেশের ৪০ হাজার সংস্থা বরাত না পেয়ে রেজিস্ট্রেশন বাতিল করতে বাধ্য হয়েছে।
শিল্পমহেলর সঙ্গে বৈঠকে অবশেষে এই প্রসঙ্গে মুখ খুললেন নির্মলা সীতারামন। তিনি বলেন, যদি ৪৫ দিনের মধ্যে পেমেন্টের বাধ্যবাধকতায় ছোট শিল্পের আপত্তি থাকে, তাহলে তা জোর করে আরোপ করা হবে না। এর জন্য আয়কর আইনে যে সংশোধন করা হয়েছে, তা প্রত্যাহার করা হবে। ভোটের পর চলতি অর্থবর্ষের জন্য যে পূর্ণাঙ্গ বাজেট পেশ হবে, সেখানেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। নির্মলার এই মন্তব্যে কিছুটা স্বস্তি ফিরেছে শিল্পমহলে। তবে তাদের বক্তব্য, নরেন্দ্র মোদি সরকার যদি ক্ষমতায় ফেরে, তাহলেই অর্থমন্ত্রীর এই প্রতিশ্রুতি রক্ষার সুযোগ থাকবে। আপাতত তাই ভোটের ফলাফলের দিকেই তাকিয়ে তাঁরা।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা