দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

অমৃতসরে চতুর্মুখী নির্বাচনী লড়াইয়ে কৃষক বিক্ষোভ, মূল্যবৃদ্ধি নিয়ে বিড়ম্বনায় বিজেপি

সন্দীপ স্বর্ণকার, অমৃতসর: গোল্ডেন টেম্পল রোডের সামনে ঩চোখ টেনে নিল একটা হোর্ডিং। তাতে লেখা, ১-৬ জুন ‘অকাল তখতে’র উপর হামলার ৪০ বছরের স্মৃতিচারণ হবে। শুরু হয়ে গিয়েছে শ্রদ্ধাজ্ঞাপনের প্রস্তুতি। সোনায় মোড়া মন্দিরের প্রধান ফটকের সামনেই রাখা ভাঙাচোরা অকাল তকতের মডেল। মন্দির পরিসরেই চলছে ১৯৮৪-র ‘অপারেশন ব্লু-স্টারে’র এগজিবিশন। ঘটনাচক্রে, পাঞ্জাবে ভোটগ্রহণ ১ জুন। ফল বেরবে চার তারিখ। শেষ দফার নির্বাচনে শিখ সম্প্রদায়ের সমর্থন কোন দিকে যাবে, তা নিয়ে দোটানায় সব রাজনৈতিক দল। ইন্দিরা গান্ধীর সময়কালে গোল্ডেন টেম্পলে হয়েছিল সেনার অপারেশন ব্লু-স্টার। ১ থেকে ৬ জুন।
সেদিনের স্মৃতি রোমন্থনে অবশ্য আগ্রহ নেই কবলজিৎ সিং, জসকরণের মতো স্থানীয় বাসিন্দাদের। প্রথমজন স্বর্ণমন্দিরের তিন নম্বর গেটের সামনে একটি হোটেলের মালিক। জসকরণ বাবা-দা রোডের চা-দোকানি। তাঁদের মতে, অপারেশন ব্লু-স্টারের ৪০ বছরের ছায়াতেই এবার ভোট হচ্ছে অমৃতসরে। যদিও অতীত আঁকড়ে না ধরে থেকে বর্তমানেই বাঁচতে চান ভোটাররা।
একই কথা শোনা গেল ভারত-পাকিস্তান সীমান্তে আটারি গ্রামের বাসিন্দা ৮৩ বছরের চরণ সিংয়ের মুখেও। প্রদর্শনীতে দাঁড়িয়েই তাঁর মন্তব্য, ‘সেসময় হরমিন্দর সাহিবে (স্বর্ণমন্দিরের আসল নাম) কী ঘটেছিল, সব মনে আছে। এসেছিলাম মন্দিরে মাথা ঠেকাতে। কিন্তু কার্ফুর জন্য ঢুকতে পারিনি। সেনা...গুলি...হামলা। তুমুল উত্তেজনা। কিন্তু সেই সব স্মৃতি হাতড়ালে চলবে? যা হয়েছে, হয়েছে। এখন মোদির আমলে তো সব জিনিসের দাম আকাশ ছুঁয়েছে।’ সুর মেলালেন স্ত্রী ববিতা কউরও। ‘মূল্যবৃদ্ধি কোথায় পৌঁছেছে, রান্নাঘরে বসেও তার আঁচ পাচ্ছি। সংসার চালানোই দায়। কিন্তু মোদিজি তো কৃষকদের কথা কানে তোলেন না। নিজের মর্জিমাফিক চলেন।’ বৃদ্ধ দম্পতির কথাতেই ইঙ্গিতটা স্পষ্ট। আসন্ন নির্বাচনে মৃল্যবৃদ্ধির মতো জলন্ত ইস্যুতে ভোটারদের ক্ষোভ সামাল দিতে হবে বিজেপি প্রার্থী তরণজিৎ সিং সান্ধুকে। আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব থেকে সম্প্রতি অবসর নিয়েছেন সান্ধু। অমৃতসরেরই বাসিন্দা। তাঁর বিপরীতে কংগ্রেসের প্রার্থী বিদায়ী সাংসদ গুরজিৎ সিং অজলা। আম আদমি পার্টি থেকে লড়ছেন বর্তমান বিধায়ক কুলদীপ সিং ধালিওয়াল। পাঞ্জাবে চতুষ্কোণ লড়া‌ইয়ে অমৃতসরে শিরোমণি অকালি দলের প্রার্থী অনিল যোশি।
অমৃতসর স্মার্ট সিটি। আন্তর্জাতিকভাবেও আকর্ষণীয়। কিন্তু মাহনা সিং রোড, অজিত নগর, সুলতান উইন্ড গেটের মতো এলাকা ঘুরে দেখা গেল, স্বর্ণমন্দিরের এক নম্বর গেট আর জালিয়ানওয়ালা বাগ চত্বরই যা সাজানো গোছানো। বাকি শহরের ছবিটা অনেকটাই আলাদা। বেশ অপরিচ্ছন্ন। ২০১৯ থেকে আটারি-ওয়াঘা সীমান্ত দিয়ে ব্যবসায়িক লেনদেনও বন্ধ। অমৃতসরের জন্য তা বড় ধাক্কা বলে জানালেন বণিকসভা সিআইআইয়ের অমৃতসর শাখার প্রাক্তন চেয়ারম্যান রাজদীপ উপ্পল।
এই সমস্ত কারণের জন্যই সান্ধুর মতো প্রার্থীর পরেও কিছুটা চাপে গেরুয়া শিবির। অন্তত এমনটাই মত স্থানীয় রাজনৈতিক মহলে। ভোটারদের ক্ষোভ সামাল দিয়ে নিজেদের দিকে ভোট টানাই তারকা পদ্ম-প্রার্থীর মূল চ্যালেঞ্জ। তথ্যও বলছে, হাইপ্রোফাইল প্রার্থী হয়েও মোদি জমানায় অমৃতসরে জেতেননি বিজেপির কেউ-ই। ২০১৪ সালে দাঁড়িয়েছিলেন অরুণ জেটলি। পাতিয়ালা থেকে এসে তাঁকে হারান ক্যাপ্টেন অমরিন্দর সিং। উনিশে বর্তমান পেট্রলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরিকে ধরাশায়ী করেছিলেন অজলা। অমৃতসর লোকসভার অধীন ১০ বিধানসভার মধ্যে সাতটিই আপের দখলে। কংগ্রেস, অকালির একজন করে। পাঞ্জাবে এবার বিজেপির পাশে নেই অকালি। কৃষি আইনের বিরোধিতায় জেরে ভেঙেছে ২৮ বছরের রাজনৈতিক সম্পর্ক। ফলে এবারই প্রথম পাঞ্জাবে প্রকৃত পরীক্ষা বিজেপির। থুড়ি, নরেন্দ্র মোদির। তাঁর ছবিতেই যে হচ্ছে ভোট!
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা