দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ষষ্ঠ দফা পর্যন্ত ভোটদানের হার ২০১৯ সালের তুলনায় ১.৫৫ শতাংশ কমেছে

নয়াদিল্লি: বাকি আর মাত্র এক দফা। সাঙ্গ হয়েছে ছয় দফার ভোটগ্রহণ। নির্বাচন কমিশন জানিয়েছে, এবার প্রথম ছয় দফায় ২০১৯ সালের তুলনায় ১.৫৫ শতাংশ ভোট কম পড়েছে। ভোটদানের হার কমেছে ৬৫ শতাংশ লোকসভা আসনে। তার মধ্যে ২০ শতাংশ আসনে বুথে আসা ভোটারের সংখ্যাও কমেছে। মনে রাখতে হবে, ভোটের হার কমার অর্থ সব সময় এটা নয় যে, বুথে আসা ভোটারের সংখ্যাও নিম্নমুখী হয়েছে। কারণ পাঁচ বছর আগের তুলনায় এবার মোট ভোটারের সংখ্যা বেশি। ২০১৯ সালে মোট ভোটারের সংখ্যা ছিল ৯১ কোটি। এবার তা বেড়ে হয়েছে ৯৬ কোটি ৮০ লক্ষ। ফলে ভোটের হার কমলেও এবার বুথে আসা ভোটারের সংখ্যা ২ কোটি ৪০ লক্ষেরও বেশি বেড়েছে। 
মঙ্গলবার কমিশনের প্রকাশ করা পরিসংখ্যান বলছে, ছয় দফার ভোটগ্রহণ শেষে দেশে ভোটপ্রদানের সামগ্রিক হার ৬৫.৬৩ শতাংশ। ২০১৯ সালে এই হার ছিল ৬৭.১৮ শতাংশ। অর্থাৎ পাঁচ বছর আগের তুলনায় এবার ভোটদানের হার ১.৫৫ শতাংশ কম। মোট ৫৪৩টি আসনের মধ্যে এখনও পর্যন্ত ৪৮৫টিতে ভোটগ্রহণ হয়েছে। বাকি আসনে ভোটগ্রহণ আগামী ১ জুন। সপ্তম তথা শেষ দফায়। ছ’দফা পর্যন্ত সামগ্রিক ভোটের হার নির্ণয়ের ক্ষেত্রে অসমের ১৪টি এবং জম্মু ও কাশ্মীরের ৫টি আসনকে বাদ রাখা হয়েছে। কারণ সীমানা পুনর্বিন্যাসের কারণে এই আসনগুলি গতবারের তুলনায় বদলে গিয়েছে। ফলে তুলনা টানা সম্ভব নয়। বাকি ৪৬৬টি আসনের মধ্যে ৯৪টিতে এবার ২০১৯ সালের তুলনায় বুথে আসা ভোটারের সংখ্যাও কমেছে। আর ভোটদানের হার কমেছে ৩০১টি আসনে।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা