দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

বিজেপির নয় চারশো পারের স্লোগান মানুষেরই, আজব যুক্তি প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: চারশো পার না হলে আর প্রধানমন্ত্রী কিংবা বিজেপিকে দোষ দেওয়া যাবে না। কারণ, এতদিন মনে করা হচ্ছিল, ‘আব কি বার চারশো পার’ বিজেপির তৈরি স্লোগান। কিন্তু লোকসভা ভোটের প্রায় শেষ পর্বে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক সাক্ষাৎকারে জানিয়ে দিলেন, চারশো পার বিজেপির কোনও স্লোগান নয়। এমন নয় যে, এই লক্ষ্য বা স্লোগান বিজেপি তৈরি করেছে। এটা আসলে দেশবাসীর ইচ্ছা। বিভিন্ন প্রান্তের ভারতবাসীই বারবার বলেছেন যে, তারা চান এবার বিজেপি চারশো পার করুক। প্রধানমন্ত্রী একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে অভিনব একটি তত্ত্বের কথাও এই প্রথম সর্বসমক্ষে এনেছেন। সেটি হল, নতুন করে চারশো আসনের দরকার কী? ২০১৯ সাল থেকে তাঁর দল তো এমনিতেই চারশো আসন নিয়ে সরকার চালাচ্ছে। প্রশ্ন উঠতে পারে সেটা কীভাবে? মোদি নিজেই সেই প্রশ্নের উত্তর দিয়েছেন। বলেছেন, ২০১৯ সালের লোকসভা ভোটে আমরা এনডিএ জোট পেয়েছিলাম প্রায় ৩৬০! (যদিও এনডিএ পেয়েছিল ৩৫১)। তারপর থেকে সংসদে আমাদের লাগাতার বিভিন্ন দল সমর্থন করে গিয়েছে। যারা এনডিএ জোটের বাইরে। তাদের সমর্থন আমাদের সঙ্গে থাকায় আমরা প্রকৃতপক্ষে চারশোই আছি। মোদির এই থিওরির পিছনে সম্ভবত বিজু জনতা দল, পূর্বতন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি, মায়াবতীর দল, জগন্মোহন রেড্ডির দলের সমর্থনের বার্তা রয়েছে। কারণ এই দলগুলি এনডিএ এবং ইউপিএ, কোনও জোটে না থেকেও বস্তুত সংসদের অভ্যন্তরে বিল পাশ অথবা কোনও বিষয়ে ভোটাভুটিতে মোদি সরকারের পাশেই থেকেছে।   
এরপর এই থিওরি দিয়ে মোদি বোঝানোর চেষ্টা করেন যে, ভালো ছাত্র যখন ৯০ পায়, তখন তার ৯৫ পেতেও ইচ্ছা করে। যাকে বলা যেতে পারে ইয়ে দিল মাঙ্গে মোর! তিনি বলেন, আমাদের কাছে যখন এতদিন ধরে এনডিএ প্লাস নিয়ে প্রায় চারশো আছেই, তখন আরও একটু বেশি পাওয়ার চেষ্টা করতে দোষ কী? অর্থাৎ চারশো পার! মোদির এই ব্যাখ্যায় প্রশ্ন উঠছে, এককভাবে বিজেপি ৩৭০ এবং এনডিএ চারশো পার করার এতদিনের উচ্চকিত তথা আত্মবিশ্বাসী ঘোষণায় হঠাৎ কেন স্পিডব্রেকার? বিশেষ করে আজ যেখানে ষষ্ঠ দফায় ৫৮টি আসনে ভোটগ্রহণ। ভোটের প্রাক্কালে এভাবে চারশো পার হওয়ার নয়া তত্ত্ব এবং সতর্ক মন্তব্য নিয়ে জল্পনা শুরু হয়েছে, তাহলে কি শেষবেলায় এসে সুর নরম করছে বিজেপি শীর্ষ নেতৃত্ব? 
2Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা