দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

দেশজুড়ে বিমানবন্দরে হুমকি ই-মেলের বন্যায় আতঙ্ক, ‘ভুয়ো’ জানিয়ে আশ্বস্ত করছে পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কখনও বোমা, কখনও বিস্ফোরক, আবার কখনও তেজস্ক্রিয় রয়েছে। —বিমানবন্দর উড়িয়ে দেওয়ার ‘হুমকি ই-মেল’ এসেই চলেছে। শেষ তিনদিন ধরে কলকাতা বিমানবন্দরের এয়ারপোর্ট ম্যানেজারের কাছে অসংখ্য এই মেল এসেছে। একই ই-মেল পৌঁছেছে দেশজুড়ে অন্যান্য এয়ারপোর্টেও। টানা কয়েকদিন ধরে আসা এই মেলকে ঘিরে কলকাতা বিমানবন্দরের টার্মিনাল বিল্ডিংয়ে কর্মরত কর্মীদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে। পুলিসে অভিযোগ জানানো হলেও, তাঁরা বুঝেই উঠতে পারছেন না, ক্রমাগত আসা এই মেল থেকে রেহাই মিলবে কীভাবে?
বিমানের ভিতরে বা বিমানবন্দরের মধ্যে বোমা রাখা আছে, এই ধরনের ফোন কল অনেকবারই এসেছে কলকাতা বিমানবন্দরের এয়ারপোর্ট ম্যানেজারের অফিসে। ওই ফোন কল আসার পর নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র করা হলেও কোনও ধরনের বোমা বা আগ্নেয়াস্ত্র বা তেজস্ক্রিয় কিছু পাওয়া যায়নি। কিন্তু নিরাপত্তার স্বার্থে যথাযথ পদক্ষেপ করতে হয়েছে কর্তৃপক্ষকে। কিন্তু বিষয়টি এয়ারপোর্ট ম্যানেজারের অফিসে কর্মরত কর্মীদের মধ্যে কয়েকদিন ধরে নতুন চিন্তার কারণ হয়ে উঠেছে। এয়ারপোর্ট ম্যানেজারের ই-মেল সারাদিনই ব্যস্ত থাকে। দেশ-বিদেশের বিমান সংক্রান্ত খবর, যাত্রীদের অভাব-অভিযোগ ছাড়াও ভিভিআইপি মুভমেন্ট, সমস্ত কিছু ই-মেল মারফত আসে। কিন্তু ইদানীং একটি ই-মেল বারবার আসছে। আর তা নিয়েই চিন্তিত বিমানবন্দরের কর্মীরা। কী করবেন, তা বুঝেই উঠতে পারছেন না তাঁরা। ফলে ঘনঘন পুলিসের সঙ্গেই যোগাযোগ করা হচ্ছে তাঁদের তরফে। কিন্তু সুরাহা অধরা! ওই ধরনের ই-মেল এসেই চলেছে।‌ বিধাননগর পুলিস কমিশনারেটের ডিসি (এয়ারপোর্ট) ঐশ্বরিয়া সাগর বলেন, এটি ফেক ই-মেল। এটিকে অত গুরুত্ব দেওয়ার কিছু নেই, আমরা সেটা জানিয়ে দিয়েছি।
পুলিসের পক্ষ থেকে বার্তা আসার পর বিমানবন্দরের উচ্চপদস্থ আধিকারিকরাও সমস্ত কর্মীকে জানিয়ে দিয়েছেন, এই ই-মেল এলে তা যেন কোনোভাবেই খোলা না-হয়। খুললে কম্পিউটারে ভাইরাস  সংক্রমণ ঘটতে পারে কিংবা ওই ই-মেল থেকে দুষ্কৃতীরা অনেক তথ্য হাতিয়ে নিতে পারে। ফলে ওই ই-মেলটি যেন কোনোভাবেই খোলা না-হয়। কিন্তু কর্মীরা বলছেন, একটাই ই-মেল বারংবার আসতে থাকলে কাজের ব্যস্ত সময়ে ভুলবশত তা খোলা হয়ে যেতেই পারে। সেক্ষেত্রে তৈরি হবে নতুন সমস্যা। এই সমস্যার দ্রুত সমাধান জরুরি।
2Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা