দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

কেন্দ্র উত্তর-পূর্ব দিল্লি: ‘ঘরের ছেলে’ মনোজ বনাম ‘বহিরাগত’ কানহাইয়া, ভোটের লড়াই দুই বিহারীবাবু

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: উত্তর-পূর্ব দিল্লির ওয়াজিরাবাদ থেকে চাঁদবাগ অঞ্চল পর্যন্ত মধ্যবর্তী এলাকা। সেখানেই স্বল্প সময়ের জন্য দাঁড়িয়ে ছিল ছোট টেম্পো। দু’পাশে নাতিদীর্ঘ ব্যানার সাঁটানো। জোড় হাতে তাঁকে ভোট দেওয়ার আবেদন জানাচ্ছেন কংগ্রেস প্রার্থী কানহাইয়া কুমার। তাঁর মাথার উপরে রাহুল গান্ধীর ছবি। টেম্পোর মধ্যে অবশ্য দলের কোনও নেতা-কর্মী কিংবা সমর্থক নেই। শুধু চালক রয়েছেন। রেকর্ডেড স্লোগান তিনি ‘অন’ করে দিচ্ছেন টেম্পো চলতে শুরু করলেই। সেই রেকর্ডেড ভয়েসে অবশ্য বারবার কংগ্রেসের তরুণ তুর্কীকে ভোট দিয়ে জিতিয়ে পরিবর্তনের আহ্বান জানানো হচ্ছে। দিল্লির ঐতিহ্যবাহী জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ছাত্র সংসদের সভাপতি থাকার সময় এই কানহাইয়া কুমারের বিরুদ্ধে লাগাতার ‘টুকড়ে টুকড়ে গ্যাং’ ইস্যুতে প্রচার চালিয়েছিল গেরুয়া শিবির। ওইসময় কানহাইয়া কুমারকে গ্রেপ্তারও করেছিল দিল্লি পুলিস। তাঁর বিরুদ্ধে উঠেছিল মারাত্মক অভিযোগ। ২০০১ সালে সংসদ ভবন হামলার অন্যতম অভিযুক্ত আফজল গুরুর ফাঁসির প্রতিবাদে নাকি জেএনইউ ক্যাম্পাসে সভা করেছিলেন কানহাইয়া। তিনি তখন সিপিআইয়ের ছাত্র শাখা এআইএসএফের সদস্য। তার দীর্ঘদিন পরে কানহাইয়া শিবির পাল্টে কংগ্রেসে যোগ দেন। তাঁকেই উত্তর-পূর্ব দিল্লিতে প্রার্থী করেছে কংগ্রেস। তবে টুকড়ে টুকড়ে গ্যাং নিয়ে তাঁর বিরুদ্ধে বিজেপির প্রচার নয়। এবারের লোকসভা নির্বাচনে দিল্লিতে কংগ্রেস প্রার্থী কানহাইয়া কুমারের অন্যতম প্রধান চ্যালেঞ্জ ‘বহিরাগত’ তকমা। 
গেরুয়া ব্রিগেড লাগাতার প্রচার করে যাচ্ছে যে, ‘বহিরাগত’ একজনকে প্রার্থী করে আদতে স্থানীয় বাসিন্দাদের ভবিষ্যৎ নিয়েই ছিনিমিনি খেলছে কংগ্রেস তথা ‘ইন্ডিয়া’ জোট। সামগ্রিক এলাকা সম্পর্কে বিন্দুমাত্র ধারণা নেই কংগ্রেস প্রার্থীর। বরং এখানে ‘ঘরের ছেলে’ বিজেপির মনোজ তিওয়ারি। তাঁকে ভোট দেওয়াই বুদ্ধিমানের। কার্যত এই মর্মেই উত্তর-পূর্ব দিল্লিজুড়ে লাগাতার প্রচার চালাচ্ছে বিজেপি। এবারের লোকসভা ভোটে দিল্লির সাতটি আসনের মধ্যে ছ’টি আসনেই প্রার্থী পাল্টে দিয়েছে বিজেপি। পুরনো মুখের মধ্যে একমাত্র ভোজপুরী তারকা মনোজ তিওয়ারি টিকিট পেয়েছেন। তিনি একটানা দু’বারের সাংসদ। ওয়াজিরাবাদ শেষ হয়ে ব্রিজপুরী শুরুর যে মুখ, সেখানেই নির্বাচনী কার্যালয় খুলেছে বিজেপি। এগিয়ে থেকে শুরুর ‘আত্মবিশ্বাস’ যেন কার্যালয় সামলানো দলীয় কর্মীদের মধ্যেও, ‘মনোজজি এলাকায় আছেন। এখানে বসার সময় কোথায়?’ যমুনা বিহারের বাসিন্দা প্রীতেশ গুপ্তা বললেন, ‘চার বছর আগের সেই আতঙ্ক কিন্তু আমাদের এখনও কাটেনি। কোন দল সেটি কাটাতে পারবে, আমরা সেটিই দেখতে চাইছি।’ একই দাবি ব্রিজপুরীর রমেশ গান্ধীর। মনোজ তিওয়ারির ক্ষেত্রে কাজ করেছে পূর্বাঞ্চলী-অঙ্কও। দিল্লির প্রায় ৪০ শতাংশ ভোটই নিয়ন্ত্রণ করছেন পূর্বাঞ্চলীরা। শুধুমাত্র উত্তর-পূর্ব দিল্লিই নয়। পশ্চিম দিল্লি, পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি, দক্ষিণ দিল্লির মতো এলাকাতেও তাঁদের যথেষ্ট প্রভাব রয়েছে। ফলে জনপ্রিয় ভোজপুরী তারকা মনোজ তিওয়ারিকে প্রার্থী করে আদতে দিল্লিতে এক ঢিলে একাধিক পাখি মারতে চেয়েছেন অমিত শাহ, জেপি নাড্ডারা। কংগ্রেসের ক্ষেত্রেও কিছুটা সেই অঙ্কই কাজ করেছে। কারণ, ঘটনাচক্রে কানহাইয়া কুমার নিজেও বিহারের ছেলে। এবারের লোকসভা নির্বাচনে উত্তর-পূর্ব দিল্লির লড়াই তাই আসলে দুই ‘বিহারীবাবু’র। 
2Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা