দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

কেন্দ্র ফতেপুর: হ্যাটট্রিক করার লক্ষ্যে সাধ্বী নিরঞ্জন, চিন্তা ত্রিমুখী লড়াই

লখনউ: উত্তরপ্রদেশে বদলাচ্ছে সমীকরণ। ব্যতিক্রম নয় ফতেপুর লোকসভা কেন্দ্রটিও। ত্রিমুখী লড়াইয়ে জমজমাট এই কেন্দ্রের ভোট প্রচার। আগামী ২০ মে পঞ্চম দফায় এই আসনে ভোট। ২০১৪ ও ২০১৯-দু’বারেই বিজেপিকে এই আসনে জয় এনে দিয়েছেন সাধ্বী নিরঞ্জন জ্যোতি। সেজন্য স্বাভাবিকভাবেই দু’বারের সাংসদের পাল্লা কিছুটা হলেও ভারী। দশ বছরের সাংসদের পথে কিন্তু কাঁটাও রয়েছে। প্রতিষ্ঠান-বিরোধিতার চোরাস্রোত। তাঁর বিরুদ্ধে ভোটের ময়দানে নেমেছে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টি। বিরোধী জোট ‘ইন্ডিয়া’র তরফে এখান থেকে সপা প্রার্থী নরেশচন্দ্র উত্তম প্যাটেল। আর মায়াবতীর দল বসপা মণীশ সিং সাচানের উপর ভরসা রেখেছে। কাজেই এই আসনে এবার লড়াই ত্রিমুখী।
ফতেপুর আসনে ছ’টি বিধানসভা কেন্দ্র। জাহানাবাদ, বিন্দকি, ফতেপুর, আয়াহ শাহ, হুসেনগঞ্জ ও খাগা। ২০২২ সালের বিধানসভা ভোটে ফলের নিরিখে এই আসনে সুবিধাজনক স্থানে রয়েছে বিজেপি। কারণ ছ’টি বিধানসভার মধ্যে তিনটি পদ্ম শিবিরের দখলে। আর দু’টি অখিলেশের সমাজবাদী পার্টি এবং একটি আপনা দল (সোনেলাল)-এর ঝুলিতে রয়েছে। গত দু’বার সাধ্বী নিরঞ্জন নিকটতম প্রতিদ্বন্দ্বী বসপার প্রার্থীদের বিরাট ব্যবধানে হারিয়ে বাজিমাত করেছেন। এবার এই কেন্দ্রের বিজেপি প্রার্থীর দিকে হ্যাটট্রিকের হাতছানি।
তবে, বিজেপির তুরুপের তাস নিরঞ্জন জ্যোতির চিন্তা কিছুতেই কমছে না। এর নেপথ্যে রয়েছে এই কেন্দ্রের ইতিহাস। কোনও দলই ফতেপুর আসনটি টানা নিজেদের দখলে রাখতে পারেনি। এখানকার ভোটারদের পরিবর্তনশীল চিন্তা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন রাষ্ট্রমন্ত্রীকে বেশ খানিকটা চাপে রেখেছে। ইতিহাস বলছে, ১৯৯৮ ও ১৯৯৯ সালে বিজেপির টিকিটে অশোককুমার প্যাটেল জয়লাভ করলেও ২০০৪ সালে আসনটি বসপার দখলে চলে যায়। কিন্তু পাঁচ বছর পরই সপার রাকেশ সাচান ফতেপুর মায়াবতীর দলের হাত থেকে ছিনিয়ে নেন।
অখিলেশের দল এবার সাধ্বী নিরঞ্জনের বিরুদ্ধে লড়াইয়ে নামিয়েছে বর্ষীয়ান নেতা নরেশচন্দ্রকে। তিনি একাধিকবার বিধায়ক ও বিধান পরিষদের সদস্য ছিলেন। রাজ্য-রাজনীতি সম্পর্কে অত্যন্ত অভিজ্ঞ নরেশচন্দ্র এক সময় উত্তরপ্রদেশে দলের সভাপতিও ছিলেন। বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সদস্য হওয়ায় কংগ্রেসের সমর্থন এবার সপা প্রার্থীর দিকে। যা তাঁকে বাড়তি অক্সিজেন জুগিয়েছে। সব মিলিয়ে সপা প্রার্থী পরিস্থিতি নিজের অনুকূলে আনতে পারেন কি না, তা সময়ই বলবে।
এই কেন্দ্রের ত্রিমুখী লড়াইয়ের তৃতীয় যোদ্ধা বসপার মণীশ সাচান। তিনি পেশায় চিকিৎসক। একসময় চিফ মেডিক্যাল অফিসারও ছিলেন। তাঁর স্বচ্ছ ভাবমূর্তি ইভিএমে কতটা ভাগ বসাতে পারে সেটাই দেখার। 
2Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা