বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সুরাতে কং প্রার্থীর মনোনয়ন বাতিল, বিজেপির বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ

কোকরাঝাড় ও সুরাত: লোকসভা নির্বাচনে বিরোধী প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল ঘিরে ফের দানা বেঁধেছে বিতর্ক। ইতিমধ্যেই মধ্যপ্রদেশের খাজুরাহো আসনের সমাজবাদী পার্টির প্রার্থীর মনোনয়ন বাতিল করে দেওয়া হয়েছে। এবার দু’টি রাজ্যে দুই বিজেপি বিরোধী প্রার্থীর মনোনয়ন বাতিল হয়ে গেল। অসমে লড়তে পারবেন  না কোকরাঝাড় আসনের দু’বারের সাংসদ নবকুমার সারানিয়া। অন্যদিকে, মোদি-শাহর রাজ্য গুজরাতে সুরাত আসনের কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভানির মনোনয়নও বাতিল হয়ে গেল। প্রস্তাবকদের স্বাক্ষরে গরমিলের কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন সুরাতের রিটার্নিং অফিসার। একই কারণে কংগ্রেসের বিকল্প প্রার্থী সুরেশ পাডশালার মনোনয়নও বাতিল করা হয়েছে। ফলে সুরাতে এবার কংগ্রেসের কোনও প্রার্থী রইল না। পুরো ঘটনায় বিজেপির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে কংগ্রেস। 
শনিবারই জানা গিয়েছিল, প্রস্তাবকরা জেলা নির্বাচনী আধিকারিকের কাছে হলফনামা দিয়ে জানিয়েছিলেন, তাঁরা মনোনয়ন পত্রে সই করেননি। পাল্টা কংগ্রেস অভিযোগ করেছিল, বিজেপির চাপেই ভয়ে পিছিয়ে আসেন প্রস্তাবকরা। এরমধ্যে এদিন মনোনয়ন বাতিলের তীব্র সমালোচনা করেছে হাত শিবির। তাদের দাবি, হারের ভয় পেয়েছে বিজেপি। তাদের নির্দেশেই কংগ্রেস প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। পুরো ঘটনাকে ‘গণতন্ত্রের হত্যা’ বলে তোপ দেগেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি শক্তি সিং গোহিল। তাঁর দাবি, শুধুমাত্র প্রস্তাবকদের দাবির ভিত্তিতে মনোনয়নপত্র বাতিল করা যায় না। এই প্রসঙ্গে তিনি ২০২২ সালের নির্বাচনে সুরাত-পূর্ব বিধানসভা আসনে আপ প্রার্থীর প্রস্তাবকদের বেঁকে বসার ঘটনা উল্লেখ করেছেন। গোহিল বলেছেন, ওই সময় কিন্তু ওই প্রার্থীর মনোনয়ন বাতিল হয়নি। এই ঘটনায় নির্বাচন কমিশনের হস্তক্ষেপ দাবি করেছেন গোহিল। পাশাপাশি, রিটার্নিং অফিসারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কংগ্রেস হাইকোর্টের দ্বারস্থ হবে বলেও জানিয়েছেন তিনি। গোহিল বলেছেন, প্রস্তাবকদের সই জাল কিনা, তা যাচাই করতে রিটার্নিং অফিসারের হাতের লেখা বিশারদের পরামর্শ নেওয়া উচিত ছিল। 
এদিকে,অসমে কোকরাঝাড় আসনেও তথ্যগত ভুলের জন্য নির্দল প্রার্থী নবকুমারের মনোনয়ন বাতিল হয়েছে বলে নির্বাচন কমিশন জানিয়েছে।   নবকুমার গণসুরক্ষা পার্টির প্রধান। তবে নির্দল প্রার্থী হিসেবেই টানা তিনবার সাংসদ হওয়ার লক্ষ্যে এবারও মনোনয়নপত্র জমা দিয়েছিলেন নবকুমার। কিন্তু রবিবার রিটার্নিং অফিসার জানিয়ে দেন, নবকুমারের মনোনয়নপত্র অবৈধ। এই আসনটি তফশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত। কিন্তু সম্প্রতি রাজ্য স্ক্রুটিনি কমিটি জানায়, নবকুমার তফসিলি উপজাতিভূক্ত নন। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে গৌহাটি হাইকোর্টে আবেদন করেন তিনি। কিন্তু সেই আবেদনও খারিজ হয়ে যায়। এরপর নিজেকে রাভা জনজাতির  বলে উল্লেখ করেন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন নবকুমার। 

22nd     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ