বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

রাজনৈতিক দলগুলির খয়রাতি নিয়ে শ্বেতপত্র প্রকাশ করুক কেন্দ্র

নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের আগে ফের চাপে বিজেপি। এবার রাজনৈতিক দলগুলির দান-খয়রাতি নিয়ে শ্বেতপত্র প্রকাশের দাবি করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর ডি সুব্বারাও। দেশবাসীকে এবিষয়ে সচেতন করার কথাও জানিয়েছেন তিনি। 
এক সাক্ষাৎকারে তিনি জানান, এটি সম্পূর্ণ রাজনৈতিক বিষয়। রাজনৈতক দলগুলির একজোট হওয়া উচিত। যার নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী। এবিষয়ে অবশ্যই একটি শ্বেতপত্র প্রকাশ করে ঐকমত্যের চেষ্টা করা উচিত। তিনি আরও বলেন, ভারতের মতো একটি গরিব দেশে আর্থিকভাবে দুর্বল শ্রেণিকে সাহায্য করা সরকারের দায়িত্ব হওয়া উচিত। সুব্বারাওয়ের কথায়, একটি উন্নত দেশ চারটি স্তম্ভের উপর নির্ভর করে। সেগুলি হল- আইনের শাসন, শক্তিশালী রাষ্ট্র, গণতান্ত্রিক দায়িত্ব এবং প্রতিষ্ঠান। 
এছাড়া সুব্বারাও আইএমএফের একটি সমীক্ষার কথা তুলে ধরেন। তিনি জানান, ২০৪৭ সালের মধ্যে ভারতকে উন্নত দেশগুলির তালিকায় উঠে আসতে হলে প্রতিবছর জিডিপির হার ৭.৬ শতাংশ রাখতে হবে। আগামী ২৫ বছরের জন্য প্রতি অর্থবর্ষে জিডিপির হার ৭.৬ শতাংশ হারে ধরে রাখা বেশ কঠিন। যদিও চিনের মতো বেশকিছু দেশ সেটি করে দেখিয়েছে। তবে জলবায়ু পরিবর্তন, ভূ-রাজনীতি, বিশ্বায়নের মতো একাধিক চ্যালেঞ্জের মোকাবিলা করে আমরা তা করে উঠতে পারি কি না, সেটাই দেখার বিষয়। - ফাইল চিত্র

22nd     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ