বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গুজরাতে বিজেপি প্রার্থীকে ঘিরে ক্ষোভ বাড়ছে ক্ষত্রিয় সম্প্রদায়ের

আমেদাবাদ: রাজপুত ক্ষত্রিয়দের নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে গুজরাতের রাজকোট লোকসভা আসনে বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় মন্ত্রী পুরুষোত্তম রুপালার বিরুদ্ধে ক্ষোভের পারদ ক্রমশ চড়ছে। রুপালা যাতে প্রার্থী না হন, তার জন্য আগে থেকেই দাবি জানাতে শুরু করেছিল রাজকোটের রাজপুত ক্ষত্রিয় সম্প্রদায়। কিন্তু রুপালা মনোনয়নপত্র জমা দিয়ে দেওয়ায় শনিবার থেকে নতুন করে আন্দোলনে ডাক দিয়েছে তারা। গুজরাতজুড়ে রাজপুত মহিলারা রিলে অনশন শুরু করেছেন। ৭ মে ভোটগ্রহণের দিন পর্যন্ত এই অনশন চলবে। সম্প্রদায়ের নেতারা নির্বাচনে বিজেপিকে ভোট না দেওয়ার ডাক দিয়েছেন। পাশাপাশি বিজেপির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পাঁচটি জায়গায় প্রতীকী ধর্মরথ বের করার কথাও ঘোষণা করা হয়েছে।
গুজরাতের ভোটারদের  মধ্যে বড় অংশ রাজপুত ক্ষত্রিয় সম্প্রদায়ের। কয়েকটি আসনে এই ভোট নির্ণায়ক ভূমিকা নিতে পারে। তাই লোকসভা নির্বাচনের মধ্যেই এহেন ‘বিদ্রোহ’-এর জেরে নরেন্দ্র মোদি ও অমিত শাহের রাজ্যেই চাপে পড়েছে বিজেপি।
রাজপুত ক্ষত্রিয়দের নেতা পি টি জাদেজা বলেন, ‘পুরুষোত্তমজির প্রার্থীপদ প্রত্যাহারের জন্য আমরা বিজেপিকে ২২ এপ্রিল পর্যন্ত সময় দিচ্ছি। এর জন্য প্রয়োজনে সরকার পদক্ষেপ করুক। সরকার যদি কোনও ব্যবস্থা না নেয়, তাহলে বিজেপির বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদের পথে হাঁটব।’ জাদেজা জানিয়েছেন, রাজকোটের পাশাপাশি আমেদাবাদ, আনন্দ, ভদোদরা, ভাবনগর সহ রাজ্যের অন্য রাজপুত অধ্যুষিত এলাকাতেও তাঁরা আন্দোলন ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছেন। এর জন্য যুবসমাজকে কাজে লাগানো হচ্ছে। সম্প্রতি ভোট প্রচারে বেরিয়ে রুপালা বলেছিলেন একাধিক রাজপুত রাজার সঙ্গে বিদেশি আক্রমণকারীদের ‘রোটি আউর বেটি’ (বাণিজ্য ও বিবাহ)-র সম্পর্ক ছিল। এই মন্তব্যের পরই গুজরাতে বিতর্ক ছড়ায়। রাজপুত ক্ষত্রিয়দের আন্দোলনের জেরে গুজরাতে নির্বাচনী মিছিল চলাকালীন প্রার্থীদের কালো পতাকা দেখানোয় নিষেধাজ্ঞা জারি করেছে পুলিস। সেই নির্দেশ নিয়ে আদালতের দ্বারস্থ হচ্ছে বলেও জানিয়েছে রাজপুত কোঅর্ডিনেশন কমিটি। পাশাপাশি কালোর বদলে কমলা পতাকা দেখিয়ে প্রতিবাদ জানাবে তারা।

22nd     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ