বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

পূর্ণিয়া কোন পথে, ভাগ্য ঝুলে পাপ্পু যাদবের হাতে

পূর্ণিয়া: হেলমেটের বালাই নেই। প্রার্থী নিজেই বাইক ছুটিয়ে চললেন মনোনয়ন দিতে। পিছনে ছুটছে সমর্থকের দল। এদল-ওদল ঘুরে রাজেশ রঞ্জন ওরফে পাপ্পু যাদব এখন কংগ্রেসে। আর জোটের ঘোটের ফেরে মনোনয়ন পেশ করলেন ‘নির্দল’ হিসেবে। তাতে কী! ক্ষোভ চেপে কখনও বলছেন, ‘পূর্ণিয়া আমার মা।’ আবার কখনও সদর্প ঘোষণা, ‘পূর্ণিয়া মতলব পাপ্পু, পাপ্পু মতলব পূর্ণিয়া।’ নয়ের দশকে রাজনীতির ময়দানে পাপ্পুর যাত্রা শুরু হয়েছিল নির্দল বিধায়ক হিসেবেই। এই পূর্ণিয়া থেকেই সাংসদ জীবনও শুরু। সেটাও নির্দল। জোটের গেরোয় কংগ্রেস পূর্ণিয়া আসনে আরজেডির দাবি মেনে নেওয়াতেই যত বিপত্তি। তিন দশক পর ফের নির্দল পাপ্পু। ফলস্বরূপ, বিহারের এই আসনে এনডিএ বনাম ইন্ডিয়া বনাম পাপ্পু লড়াই।
পূর্ণিয়া শহর থেকে পাঁচ কিলোমিটার দূরে মাতা পূরণদেবীর মন্দির। জনশ্রুতি, সেখান থেকেই পূর্ণিয়া নামের উৎপত্তি। এই লোকসভা কেন্দ্রে ভোট দ্বিতীয় দফায়, ২৬ এপ্রিল। ভোট-চর্চার কেন্দ্রে মূলত দু’টি বিষয়। শেষ মুহূর্তে নীতীশের বিজেপির হাত ধরা। আর অবশ্যই চর্চায় পাপ্পু যাদব। নিন্দুকরা তাঁকে বাহুবলী বলেন। অনুগামীরা মসিহা। এখানে জোট প্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করেছেন আরজেডির বীমা ভারতী। ‘পাল্টুরাম’ নীতীশের দল থেকে জার্সি বদলে এখন লালুর দলের নেত্রী তিনি। উল্টোদিকে পূর্ণিয়ার বর্তমান জেডিইউ সাংসদ সন্তোষ কুশওয়াকেই প্রার্থী করেছে এনডিএ। তাঁর দাবি, ২৬ বছর আগে সিপিএম বিধায়ক অজিত সরকারকে খুন কে করেছিল, সবাই জানে। আবার আরজেডি প্রার্থী বীমা ভারতী অভিযোগ করছেন, পাপ্পু বিজেপির এজেন্ট হিসেবে কাজ করছেন। 
২০২০ সালের বিধানসভা ভোটের ফল অনুযায়ী এই লোকসভা কেন্দ্রের বনমানখি, করহা  ও পূর্ণিয়া বিজেপির দখলে রয়েছে। রূপৌলি ও ধামদহ রয়েছে জেডিইউয়ের হাতে। কংগ্রেসের ঝুলিতে রয়েছে কাসবা বিধানসভা আসন। পূর্ণিয়ার ভোটারদের মতে, এবার একাধিক ইস্যুতে জয় পরাজয় নির্ধারিত হবে। আইন-শৃঙ্খলা এখানে অন্যতম বড় ইস্যু। কৃষকরা এখানে ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি ও ফসল বিমার দাবি তুলছেন। কোশি সহ ছ’টি নদীর কারণে পূর্ণিয়া বন্যাপ্রবণ। সেই সমস্যা মোকাবিলার দাবি উঠছে। এছাড়া কর্মসংস্থানের সুযোগ কম থাকায় বহু মানুষকে বাইরে কাজে যেতে হচ্ছে। আর রয়েছে জাতপাতের সমীকরণ। প্রায় সওয়া দেড় লক্ষ ব্রাহ্মণ রয়েছে এই লোকসভা কেন্দ্রে। রয়েছে প্রায় সম সংখ্যক রাজপুত। গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে কুশওয়া ও পাসোয়ান সম্প্রদায়ও। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর মুসলিম-যাদব ভোট। এখানে মুসলিম ভোটার ২৪ শতাংশের মতো। যাদব ১০ শতাংশ। আর এই দুই অংশের মিলিত সমর্থনের আশাতেই এনডিএর হাত থেকে পূর্ণিয়া ছিনিয়ে নেওয়ার স্বপ্ন দেখছে আরজেডি। আর এই জায়গাতেই ‘ইন্ডিয়া’ শিবিরের বাড়া ভাতে ছাই ঢালতে পারেন ‘নির্দল’ পাপ্পু যাদব।

22nd     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ