বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

চরণ সিংয়ের নামেই ভোট চাইছেন এনডিএ প্রার্থী

বাগপত: আগামী ২৬ এপ্রিল, শুক্রবার দ্বিতীয় দফায় বাগপতে লোকসভা নির্বাচন। এবার বিজেপি প্রার্থী দেয়নি। পরিবর্তে জোট শরিক রাষ্ট্রীয় লোকদলকে ছাড়া হয়েছে আসনটি। সেখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাজকুমার সাঙ্গওয়ান। ৬৮ বছরের এই রাজনীতিবিদ বর্তমানে আরএলডির জাতীয় সম্পাদকের দায়িত্ব সামলাচ্ছেন। এই প্রার্থী হওয়ার পিছনে অবশ্য রয়েছে জাঠ ভোটের সমীকরণ। একাধিক কৃষক বিক্ষোভের নেতৃত্ব দিয়েছেন রাজকুমার। জেলার রাজনীতিতে কান পাতলে শোনা যায়, তার মতো মানুষের সঙ্গে মিশে যাওয়ার ক্ষমতা নাকি খুব কমজনেরই রয়েছে। রাজনৈতিক মহলের মতে, চৌধুরী চরণ সিংয়ের এককালের সঙ্গী রাজকুমারের মতো মানুষকে প্রার্থী করে ডিভিডেন্ড পেতে পারে এনডিএ। 
অন্যদিকে, বিরোধী জোটের তরফে বাগপত থেকে লড়ছেন সমাজবাদী পার্টির অমরপাল শর্মা। মনোজ চৌধুরীর নাম ঘোষণা করেও তাঁকে টিকিট দেননি মুলায়ম-পুত্র। ২০১২ সালে বিএসপির টিকিটে শাহিদাবাদ থেকে বিপুল ভোটে জিতে বিধানসভায় যান অমরপাল। ২০১৭ সালে দলবিরোধী কাজের জন্য তাঁকে বহিষ্কার করে মায়াবতীর দল। এরপর কংগ্রেস ঘুরে ২০২১ সালে সমাজবাদী পার্টিতে যোগ দেন তিনি। এসপি-কংগ্রেস জোটের হয়ে প্রার্থী হন ‘ব্রাহ্মণ’ অমরপাল। পাশাপাশি, এবারের লোকসভায় একা লড়ার সিদ্ধান্ত নিয়েছে মায়াবতীর দল। প্রার্থী হয়েছেন দিল্লি হাইকোর্টের আইনজীবী প্রবীন বনশল। পরিসংখ্যান বলছে, ধারেভারে অনেকটাই এগিয়ে এনডিএ। ২০১৪ সালে জিতেছিলেন বিজেপির সত্যপাল সিং। হারিয়েছিলেন আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরীকে। তার আগে দু’বারের সাংসদ ছিলেন আরএলডির অজিত সিং। রাজ্যের পশ্চিম অংশে মূলত জাঠ এবং কৃষিজীবী মানুষের বাস। যাদের মধ্যে ব্যাপক প্রভাব রয়েছে আরএলডির। মূলত প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংয়ের প্রতি সাধারণ মানুষের সহানুভূতিকে কাজে লাগিয়ে ভোট বৈতরণী পার হতে মরিয়া আরএলডি। এই কেন্দ্রের পাঁচটি বিধানসভা আসনই এনডিএ কব্জায়। সমাজবাদী পার্টির প্রার্থীর একটাই ভরসা। বাগমত এক দল দীর্ঘদিন পছন্দ করে না। চৌধুরী পরিবারের উপর বিশ্বাস থাকলেও হেরেছেন তাঁরা। যেমন গতবারই হারেন স্বয়ং জয়ন্ত চৌধুরী।  
কিন্তু চরণ সিংয়ের নাম ভাঙানোর সুযোগ হাতছাড়া করছে না এনডিএ। ‘ভারতরত্ন’ চৌধুরী চরণ সিংয়ের প্রসঙ্গ টেনে আনেন আরএলডি প্রধান। ও স্বয়ং যোগী। পাল্টা কৃষক আন্দোলনের কথা তুলছে বিরোধীরা।
হিসেব বলছে, লোকসভা কেন্দ্রের বাসিন্দাদের মধ্যে ৭০ শতাংশই হিন্দু ভোটার। ২৫ শতাংশ মুসলিম। বাগপতে তফসিলি জাতিভুক্ত ভোটার রয়েছেন ১৪.১ শতাংশ। গ্রামীণ ভোটার রয়েছেন ৭৬ শতাংশ, এবং শহুরে এলাকায় বাস ২৪ শতাংশের।

22nd     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ