দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

তৃতীয় বৃহত্তম অর্থনীতি নিয়ে মাতামাতির কিছু নেই, ভারত গরিবই থাকবে: সুব্বারাও

নয়াদিল্লি: ভারতের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে ওঠা নিয়ে ঢাক পেটানোর মতো কিছু নেই। অর্থনীতির অগ্রগতির সুফল সবার কাছে পৌঁছে দেওয়াটাই মূল কথা। এমনই মন্তব্য করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর ডি সুব্বারাও। লোকসভা ভোটের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অন্যতম হাতিয়ার,  ২০২৯ সালের মধ্যে দেশকে তৃতীয় বৃহত্তম অর্থনীতি করে তোলার প্রতিশ্রুতি। কিন্তু বিষয়টি নিয়ে এত রং চড়ানোর কিছু নেই বলে জানিয়েছেন সুব্বারাও। তিনি বলেছেন, তৃতীয় বৃহত্তম অর্থনীতির তকমা পেলেও ভারত দরিদ্র দেশই থেকে যেতে পারে। তাই এটা নিয়ে এত শোরগোল ফেলার মতো কিছু নেই। হায়দরাবাদে একটি গ্রন্থপ্রকাশ অনুষ্ঠানে নিজের বক্তব্যের সমর্থনে তিনি সৌদি আরবের উদাহরণ নিয়েছেন। প্রাক্তন গভর্নর বলেছেন, ধনী মানেই যে উন্নত দেশ হবে, এমন কোনও মানে নেই।  
পাঁচ ট্রিলিয়ন ডলার অর্থনীতির লক্ষ্য অধরা থাকার পর বেশ কিছুদিন ধরে তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে ওঠার কথা শোনা যাচ্ছে প্রধানমন্ত্রীর গলায়। মোদির দাবি, তাঁর তৃতীয় দফার মেয়াদের আগেই আমেরিকা ও চীনের পর ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির লক্ষ্য ছুঁয়ে ফেলবে। এই প্রসঙ্গেই সুব্বারাও বলেছেন, ভারত যে খুব তাড়াতাড়ি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠবে, তার পূর্বাভাস দিয়েছেন বহু অর্থনীতিবিদই। তাঁর কথায়, ‘এটা সম্ভব। কিন্তু তা নিয়ে মাতামাতির কি কোনও কারণ রয়েছে? আমাদের জনসংখ্যা ১৪০ কোটি। তাই আমরা এখনও গরিব দেশ।’ সুব্বারাও বলেছেন, ভারত এখনই বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি।  কিন্তু মাথাপিছু আয় দু’ লক্ষ টাকার মতো। এই হিসেবে বিশ্বে ভারতের স্থান ১৩৯ নম্বরে। এমনকী ব্রিকস ও জি-২০ ভূক্ত দেশগুলির মধ্যেও সবার পিছনে ভারত।
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা