দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ছত্তিশগড়ে এনকাউন্টারে মাওবাদীর শীর্ষনেতা সহ হত ২৯, উদ্ধার প্রচুর অস্ত্র

নয়াদিল্লি: লোকসভা নির্বাচন শুরুর ঠিক তিনদিন আগে ছত্তিশগড়ে মাওবাদী বিরোধী অভিযানে বিরাট সাফল্য পেল নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার বিকেলে কাঙ্কের জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে প্রাণ গেল ২৯ জন মাওবাদীর। মৃতদের মধ্যে শীর্ষ মাও নেতা শঙ্কর রাও রয়েছে। শঙ্করের মাথার দাম ২৫ লক্ষ টাকা ধার্য করেছিল নিরাপত্তা বাহিনী। এদিনের অভিযানের পর একে-৪৭ ও ইনসাস রাইফেল সহ প্রচুর অস্ত্রশস্ত্রও উদ্ধার করা হয়েছে। সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর তিন জওয়ান আহত হয়েছেন। নিরাপত্তা বাহিনী সূত্রে জানা গিয়েছে, বস্তার অঞ্চলে এর আগে কোনও সংঘর্ষে এতজন মাওবাদীর একসঙ্গে মৃত্যু হয়নি। 
মঙ্গলবার ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড (ডিআরজি) ও বিএসএফের যৌথবাহিনী  কাঙ্কেরের বিনাগুন্ডা গ্রামের কাছে ছোটে বেথিয়ার জঙ্গলে মাওবাদীদের সন্ধানে তল্লাশি অভিযান শুরু করে। দুপুর দুটো নাগাদ মাওবাদীরা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। যৌথবাহিনীও পাল্টা গুলি চালায়। তাতেই মৃত্যু হয় ২৯ জন মাওবাদীর। প্রশাসন সূত্রে খবর, আহত তিনজনের মধ্যে দুই বিএসএফ জওয়ানের শারীরিক অবস্থা স্থিতিশীল। তবে ডিআরজি-র এক সদস্য আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিত্সাধীন।
এদিনের অভিযান প্রসঙ্গে বিএসএফের এক মুখপাত্র জানিয়েছেন, নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে বিএসএফ ও ডিআরজি অভিযান চালায়। অন্যদিকে, বস্তারের আইজি সুন্দররাজ বলেন, ‘যেখানে এই সংঘর্ষ হয়েছে, সেই এলাকাটি আবুজমাড়, গড়চিরৌলি ও উত্তর বস্তারের সংযোগস্থল। আমাদের কাছে খবর ছিল শঙ্কর, ললিতা ও রাজুর মতো শীর্ষ মাওবাদী নেতারা ওই এলাকা রয়েছে। তারপরই অভিযান চালানো হয়।’ সুন্দররাজ জানিয়েছেন, গুলির লড়াইয়ের পর এলাকায় তল্লাশি চালিয়ে ২৯টি দেহ উদ্ধার হয়েছে। প্রচুর পরিমাণে অস্ত্রও ওই এলাকায় পাওয়া গিয়েছে। যে জওয়ানরা আহত হয়েছেন, তাঁদের এয়ারলিফট করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
ছত্তিশগড়ে মাওবাদীদের দমন করতে ২০০৮ সালে ডিআরজি তৈরি করা হয়েছিল। একইসঙ্গে উপদ্রুত এলাকায় প্রচুর বিএসএফ জওয়ানও মোতায়েন করা হয়েছে। গত মাসেই কাঙ্কের জেলায় মাওবাদী ও নিরাপত্তা বাহিনীর গুলির লড়াইয়ে এক মাওবাদী ও এক পুলিশকর্মীর মৃত্যু হয়েছিল। সেই সময়ও বন্দুক, বিস্ফোরক উদ্ধার করে নিরাপত্তা বাহিনী। এদিনের সংঘর্ষ সহ চলতি বছরে বস্তার এলাকায় ৭৯ জন মাওবাদীর মৃত্যু হল। 
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা