দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

‘জঙ্গি নই’, কেজরিওয়ালের মুখে শাহরুখের সংলাপ

নয়াদিল্লি: আবগারি দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁকে রাখা হয়েছে তিহার জেলে। তিহারে কেজরিওয়ালের সঙ্গে কাউকে সরাসরি সাক্ষাৎ করতে দেওয়া হচ্ছে না বলে দাবি করেছে আম আদমি পার্টি। এই অবস্থায় মঙ্গলবার দলের নেতা-কর্মীদের উদ্দেশে দিল্লির মুখ্যমন্ত্রীর বার্তা, ‘আমার নাম অরবিন্দ কেজরিওয়াল। আমি কোনও জঙ্গি নই।’ আবগারি মামলায় গ্রেপ্তার হয়েছিলেন আপের রাজ্যসভার সদস্য সঞ্জয় সিং। সম্প্রতি তিনি জামিন পেয়েছেন। সেই সঞ্জয়ের মাধ্যমেই কর্মী-সমর্থকদের কাছে এই বার্তা পাঠিয়েছেন আপ সুপ্রিমো। ২০১০ সালে মুক্তি পেয়েছিল শাহরুখ খানের ‘মাই নেম ইজ খান’।  সেই সিনেমায় শাহরুখকে একাধিকবার বলতে শোনা গিয়েছে, ‘মাই নেম ইজ খান অ্যান্ড আই অ্যাম নট আ টেররিস্ট।’ এবার সেই সংলাপের আদলেই বার্তা দিলেন কেজরিওয়াল। 
সঞ্জয় বলেন, ‘কেজরিওয়ালের ভাবমূর্তিতে কালি ছেটানো হচ্ছে। তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার। তবে তিনি আরও শক্তিশালী হয়ে ফিরে আসবেন।’ সোমবার তিহার জেলে কেজরিওয়ালের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। তাঁকে কাচের স্ক্রিনের বাইরে থেকে কথা বলতে হয়। এই প্রসঙ্গে সঞ্জয় বলেন, ‘তিহারে এক কুখ্যাত দুষ্কৃতী রয়েছে। আইনজীবী এবং স্ত্রীর সঙ্গে তাঁকে দেখা করতে দেওয়া হচ্ছে। অথচ কেজরিওয়ালের সঙ্গে মানকে দেখা করতে হয়েছে কাচের স্ক্রিনের বাইরে।’ তবে আপের অভিযোগ অস্বীকার করেছেন ডিরেক্টর জেনারেল (প্রিজন) সঞ্জয় বানিয়াল। তাঁর কথায়, ‘বন্দিদের ক্ষেত্রে কোনও বৈষম্য করা হচ্ছে না। সকলেই একই অধিকার ভোগ করছেন।’ নিয়মিত চিকিৎসকের পরামর্শের সুবিধার আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। তাঁর সেই আর্জি নিয়ে ইডির মতামত জানতে চেয়েছে দিল্লির একটি আদালত। 
কেজরিওয়ালের অনুপস্থিতিতে আপের দায়িত্ব ধীরে ধীরে নিতে শুরু করেছেন তাঁর স্ত্রী সুনীতা। এবার তাঁকে গুজরাতে দলের হয়ে প্রচারে পাঠানোর সিদ্ধান্ত নিল আপ। ইন্ডিয়া জোটের অঙ্গ হিসেবে এবার আপ গুজরাতে দু’টি কেন্দ্রে প্রার্থী দিয়েছে। বাহরুচ কেন্দ্রে চৈতার বাসবা এবং ভাবনগর কেন্দ্র থেকে উমেশ মাকওয়ানাকে প্রার্থী করা হয়েছে। এই দুই কেন্দ্রে আপের তারকা প্রচারক হিসেবে সেখানে যাবেন সুনীতা। আপের তারকা প্রচারকের তালিকায় রয়েছেন তিন জেলবন্দি নেতা। এঁরা হলেন অরবিন্দ কেজরিওয়াল, মণীশ সিশোদিয়া ও সত্যেন্দ্র জৈন। তালিকায় নাম নেই রাজ্যসভার দুই সদস্য হরভজন সিং ও স্বাতী মালিওয়ালের। 
কেজরিওয়ালকে গ্রেপ্তারি প্রসঙ্গে ইডি দাবি করে, আবগারি দুর্নীতি বাবদ পাওয়া অর্থ গোয়ার নির্বাচনে ব্যায় করা হয়েছিল। এবার সেই গোয়া নির্বাচনে আপের তহবিলের দায়িত্বে থাকা চানপ্রীত সিংকে সোমবারই গ্রেপ্তার করেছে ইডি। তাঁকে আগেই সিবিআই গ্রেপ্তার করেছিল। সিবিআই দাবি করেছে, আপের হয়ে গোয়ায় সমীক্ষা করা, এরিয়া ম্যানেজার ঠিক করা, দলের হয়ে প্রচারের সব খরচ তিনি নগদে মিটিয়েছেন।
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা