বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

‘পিঙ্ক সিটি’তে কিস্তিমাতের আশায় কংগ্রেস, খোয়াব-কটাক্ষ বিজেপির

সন্দীপ স্বর্ণকার, জয়পুর: ‘পিঙ্ক সিটি’র পরিচিত ছবিটাই চেনা যাচ্ছিল না। জহুরি, চাঁদপোল, ত্রিপোলি বাজারের ভিড় কোথায়? সাফা (পাগড়ি) থেকে জুতি, জুয়েলারি থেকে রান্নার মশলা, রাজস্থানি রঙবেরঙের পোশাক থেকে বাসনপত্র, দেশের অন্যতম ব্যস্ত বাজার এলাকা দুপুর একটাতেই ফাঁকা! ক্ষণেক্ষণেই স্কুটি, ম্যাটাডরের চালান কাটছে পুলিস। সিন্ধি ক্যাম্প থেকে চাঁদপোল, ছোটি চৌপড়, বড়ি চৌপড়, তিন মেট্রো স্টেশনে লোকজনের ওঠানামাও চোখে পড়ল কম। বড়ি চৌপড় মেট্রো স্টেশন থেকে ওপরে উঠেই হাওয়া মহল। জয়পুরের আইকনিক বিল্ডিং। সেখানেও ভিড় নেই। ইতিউতি গুটিকয় পর্যটক মাত্র। হলটা কী? 
অমিত শাহর রোড শো। দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিদ্র করতেই পুলিসের তৎপরতা। আর তার জন্য ব্যবসা একদিনের জন্য লাটে? ক্ষুব্ধ গোলাপী শহরের রাখাগোবিন্দ বর্তন ভাণ্ডার, জৈন স্টিল সেন্টার, জগন্নাথ শর্মা পকৌড়িওয়ালে, মশালাওয়ালা বদ্রীনারায়ণ মাধোলালর মতো দোকানিরা। কয়েক হাজার দোকান জয়পুরের এই মূল কেন্দ্রে। নিত্য কোটি কোটি টাকার লেনদেন। কিন্তু অমিত শাহ আসছেন বলে সবই চৌপাট! রাগে গরগর করলেন রামস্বরূপ মিনা, প্রদীপ খান্ডেলওয়ালের মতো ব্যবসায়ীরা। বলছেন, ‘মোদি কি গ্যারান্টি’র যদি এতই জোর, তাহলে প্রার্থীর জন্য অমিত শাহকে প্রচারে আসতে হচ্ছে কেন? প্রার্থীর নিজের হিম্মত নেই? প্রশ্ন অসন্তুষ্টদের। তাও সন্ধেবেলায় রোড শোর জন্য সকাল থেকেই সাফ এলাকা? 
জয়পুরে বিজেপি এবার দাঁড় করিয়েছে মঞ্জু শর্মাকে। আগে কোনওদিন কোনও ভোটেই দাঁড়াননি। বাবা ভঁওয়ারলাল ছ’বারের বিধায়ক ছিলেন। হাওয়া মহল থেকে। এটাই মঞ্জুদেবীর রাজনৈতিক রসদ। বলছেন, ‘বাবার থেকে শেখা রাজনীতি আর মোদিজির গ্যারান্টিতেই জয়পুর জিতব। কে হারাবে? মহিলাদের জন্য মোদি সরকারের ইতিবাচক প্রকল্পই আমাদের অস্ত্র।’ স্রেফ জয়পুরই নয়। এবার রাজস্থানের ২৫ আসনের মধ্যে পাঁচজন মহিলাকে টিকিট দিয়েছে বিজেপি। যা এর আগে হয়নি।
ওদিকে, জয়পুর কেন্দ্রে বিজেপি মঞ্জু শর্মাকে দাঁড় করানোয় কংগ্রেস আশার আলো দেখছে। রাজস্থান বিধানসভার প্রাক্তন মন্ত্রী দুবারের বিধায়ক প্রতাপ সিং খাচারিয়াওয়াস তাদের প্রার্থী। তাই তাঁকে দিয়ে ফের এক দশক পর জয়পুর জেতার স্বপ্ন দেখছে হাত শিবির। কিন্তু জয়পুরে ঘুরে কোথাও কংগ্রেসের হোর্ডিং তো তেমন চোখে পড়ল না। যেখানে মোদির ছবি ছেয়ে চারপাশ। কেন এই হাল? জানতে চাওয়ায় চাঁদপোলের কাছে ৪৮ সংসার চাঁদ রোডে প্রদেশ কংগ্রেসের কর্তা মুমতাজ মাসিহর দাবি, এবার আমাদের প্রচার কৌশল সোশ্যাল মিডিয়ায়। স্রেফ জয়পুর নয়, রাজস্থানে ৯-১২ আসনে জিতব। যদিও ৫১ সর্দার প্যাটেল মার্গে বসে রাজস্থান বিজেপির মিডিয়া কোঅর্ডিনেটর প্রমোদ বশিষ্ট ফুৎকারে উড়িয়ে দিলেন ওই দাবি। ঠোঁটে কটাক্ষের হাসি ঝুলিয়ে তাঁর মন্তব্য, কংগ্রেস কো উসি খোয়াব মে হি রহেনে দিজিয়ে!

17th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ