দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

লোকসভা নির্বাচনের আগেই ফের রক্ত ঝরল মণিপুরে, বিবাদে মৃত ২

ইম্ফল: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি দাবি করেছেন, কেন্দ্রে সময় মতো হস্তক্ষেপ ও রাজ্য সরকারের প্রচেষ্টায় মণিপুরের পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। কিন্তু বাস্তবে উত্তর-পূর্বের এই রাজ্যে হানাহানি চলছেই। লোকসভা ভোটের আগে কুকি-মেইতেই সংঘর্ষে ফের রক্ত ঝরল মণিপুরে। মৃত্যু হল দু’জনের। শনিবার সকাল ৯টা নাগাদ কুকি ও মেইতেই বহুল দুটি গ্রামের মধ্যবর্তী একটি এলাকায় হামলা চালায় দুষ্কৃতীরা। ঘটনার পর থেকে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে মণিপুরে। জানা গিয়েছে, ওইদিন কাংপোকপি এবং পূর্ব ইম্ফল জেলার সীমান্তবর্তী দুই গ্রামের সশস্ত্র গোষ্ঠীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ বেধে যায়। 
বৃহস্পতিবার রাত থেকেই মণিপুরের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। রাজ্যের পূর্বাঞ্চলে ৩টি বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটে। শুক্রবার তেঙ্গনুপলে জঙ্গিদের সঙ্গে গুলিতে দু’জন আহত হয়। সন্ধ্যেবেলায় বিষ্ণুপুর জেলার ভোটাররা ইনার মণিপুর আসনের কংগ্রেস প্রার্থী বিমল আকোইজামের সঙ্গে দেখা করার জন্য সমবেত হয়েছিলেন। সেখানেও হামলা চালায় জঙ্গিরা। এলোপাথাড়ি গুলিবর্ষণে ছত্রভঙ্গ হয়ে যায় জনতা। লোকসভা নির্বাচনের প্রথম দফা শুরুর মাত্র ৬ দিন আগেই এই হিংসার ঘটনায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের। 
স্থায়ীন সূত্রে জানা গিয়েছে, কামু সাইচং গ্রাম থেকেই উত্তেজনা ছড়িয়ে পড়ে। কাংপোকপি জেলার গ্রামগুলিতে থাকেন কুকি সম্প্রদায়ের মানুষ। ইম্ফল পূর্ব জেলায় মেইতেইদের বসবাস। শনিবার মৈরাংপুরের মতো মেইতেই গ্রামে হামলা হতেই উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। পাল্টা আক্রমণ করে মেইতেই জঙ্গিরাও। গুলিবৃষ্টির মাঝে পড়ে প্রাণ যায় দু’জনের। অন্যদিকে, সংঘর্ষের কথা স্বীকার করলেও কিছু বলতে রাজি হয়নি নিরাপত্তা বাহিনীর জওয়ানরা। বর্তমানে পরিস্থিতি নিযন্ত্রণে রয়েছে বলে দাবি করেছে প্রশাসন। 
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা