দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

অতিরিক্ত মাত্রায় চিনি, বোর্নভিটার ‘হেলথ ড্রিঙ্কস’ তকমা কা‌‌ড়ল কেন্দ্র

নয়াদিল্লি: বোর্নভিটা কোনওমতেই ‘হেলথ ড্রিঙ্কস’ বা স্বাস্থ্যকর পানীয় নয়। বিভিন্ন ই-কমার্স সংস্থাগুলিকে তাদের পোর্টাল ও প্ল্যাটফর্মে হেলথ ড্রিঙ্কসের তালিকা থেকে বোর্নভিটা সহ একই গোত্রের অন্য ব্র্যান্ডের বিভিন্ন পানীয়কে বাদ দেওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রক। এই নিয়ে মন্ত্রকের তরফে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে।  তাতে বলা হয়েছে, ২০০৬ সালের খাদ্য সুরক্ষা ও মানদণ্ড আইনে বা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) ও বোর্নভিটার প্রস্তুতকারক সংস্থা মন্ডেলেজ ইন্ডিয়ার তরফে যে নিয়মাবলি জমা দেওয়া হয়েছে, তাতে ‘হেলথ ড্রিঙ্ক’-এর কোনও নির্দিষ্ট সংজ্ঞা দেওয়া হয়নি। পাশাপাশি জাতীয় শিশু সুরক্ষা সংরক্ষণ কমিশন (এনসিপিসিআর) বোর্নভিটায় চিনির মাত্রা নিয়ে আপত্তি জানানোর পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এনসিপিসিআরের পরীক্ষায় দেখা গিয়েছে বোর্নভিটায় অনুমোদিত মাত্রার থেকে অনেক বেশি পরিমাণে চিনি রয়েছে। এর ফলে শিশুদের ক্ষতির সম্ভাবনা রয়েছে। 
বোর্নভিটায় চিনির মাত্রা নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। এক ইউটিউবার প্রথম তাঁর ভিডিওয় দাবি করেন, বোর্নভিটা পাউডারে অতিরিক্ত চিনি, কোকো ও ক্ষতিকর রং ব্যবহার করা হয়েছে। যা শিশুদের শারীরিক সমস্যা তৈরি করতে পারে। এমনকী ক্যানসার পর্যন্ত হতে পারে বলেও দাবি করেছিলেন সেই ইউটিউবার। যদিও তাঁর দাবি উড়িয়ে দিয়েছিল মন্ডেলেজ ইন্ডিয়া। এই ঘটনার পরেই এনসিপিসিআর গত বছর এপ্রিলে বোর্নভিটাকে বিভ্রান্তিকর বিজ্ঞাপন, প্যাকেজিং ও লেবেল সরিয়ে নেওয়া নির্দেশ দেয়। গত ডিসেম্বরে মন্ডেলেজ জানায় তারা বোর্নভিটায় চিনির মাত্রা কমিয়েছে। কিন্তু সেই মাত্রাও অনেক বেশি বলে জানিয়েছে এনসিপিসিআর। যেহেতু আইনে কোনও সংজ্ঞা নেই তাই কোনও পানীয়কে ‘হেলথ ড্রিঙ্ক’ বলে প্রচারে অর্থ আইন ভাঙা বলেও জানিয়েছে কমিশন। এছাড়া যে সব সংস্থা সুরক্ষা মানদণ্ড ও নির্দেশিকা মানছে না এবং পাওয়ার সাপ্লিমেন্টকে হেলথ ড্রিঙ্কস হিসেবে প্রচার করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য এফএসএসএআই-কে নির্দেশ দিয়েছে শিশু সুরক্ষা সংরক্ষণ কমিশন। চলতি মাসের শুরুতেই এফএসএসএআইয়ের তরফে দুগ্ধজাত ও মল্ট থেকে তৈরি পানীয়কে হেলথ ড্রিঙ্কস হিসেবে বিক্রি করার ক্ষেত্রে ই-কমার্স পোর্টালগুলির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়।
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা