বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

প্রথম দফা নির্বিঘ্নে সারতে পর্যবেক্ষকদের একগুচ্ছ নির্দেশিকা দিল নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে প্রথম দফা নির্বাচনের সর্বিক প্রস্তুতি খতিয়ে দেখে একগুচ্ছ নির্দেশিকা জারি করল জাতীয় নির্বাচন কমিশন। শুক্রবার প্রথম দফায় ১০২টি কেন্দ্রের দায়িত্বে থাকা নির্বাচনী আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। বৈঠকে উপস্থিত ছিলেন অন্য দুই নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার ও সুখবীর সিং সান্ধু। ওই বৈঠক থেকেই পর্যবেক্ষকদের উদ্দেশে কমিশনের কড়া নির্দেশ, নির্বাচন প্রক্রিয়া চলাকালীন সর্বক্ষণ তাদের সংশ্লিষ্ট কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। 
সেইসঙ্গে কমিশন পর্যবেক্ষকদের জানিয়েছে, কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থেকে শুরু করে বুথে বুথে ইভিএম পৌঁছনোর গোটা প্রক্রিয়ায় তাঁদের সক্রিয় নজরদারি রাখতে হবে। সংশ্লিষ্ট জেলার তরফে স্পর্শকাতর এলাকা চিহ্নিতকরণ হয়ে যাওয়ার পর তা বাস্তব পরিস্থিতির সঙ্গে যাচাই করতে হবে। সমস্ত অভিযোগের নিষ্পত্তি করতে হবে দ্রুততার সঙ্গে। এছাড়াও বুথ থেকে শুরু করে ভোটকর্মী নিয়োগ বা ভোটার স্লিপ বিলির মতো অন্য প্রক্রিয়াতেও সক্রিয় নজরদারি করতে নির্দেশ দেওয়া হয়েছে পর্যবেক্ষকদের। এদিনের এই বৈঠকে ছিলেন রাজ্যে প্রথম দফা নির্বাচনের তিন কেন্দ্রের দায়িত্বে থাকা পর্যবেক্ষক ও জেলার নির্বাচনী আধিকারিকরাও। 
এদিক, প্রথম দফা নির্বাচন মিটতেই রাজ্যে আসছে আরও প্রায় ২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কমিশন সূত্রে এমন খবরই মিলেছে। সম্ভবত ২২ এপ্রিল তারা রাজ্যে আসবে বলে খবর। অন্যদিকে, ভোটের দিন বাহিনীর ব্যবহার নিয়ে ফের কড়া বার্তা দিয়েছে কমিশন। ভোটের দিন কোনওভাবেই বাহিনীকে বসিয়ে রাখা চলবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কমিশন। বিশেষত, বুথ ছাড়া অন্যত্র যে কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হবে তাদের দিয়ে প্রতিনিয়ত টহলদারির কাজ করাতে হবে বলে জানিয়েছে কমিশন। 
 প্রথম দফা নির্বাচনের আগেই রাজ্যে মজুত থাকবে ২৭৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তার সঙ্গে আরও প্রায় ২০-২৫ কোম্পানি রাজ্যে চলে এলে দ্বিতীয় দফার আগে রাজ্যে বাহিনীর সংখ্যা দাঁড়াবে ৩০০ কোম্পানি। ফলে দ্বিতীয় দফায় অনেক বেশি সংখ্যক বাহিনী মোতায়েন রেখে ভোট গ্রহণ সম্ভব হবে বলে মনে করছেন কমিশন কর্তারা। পাশাপাশি প্রথম দফার নির্বাচনে যে বাহিনী মোতায়েনের পরিকল্পনা তৈরি হয়েছে তাতে কমিশন সন্তুষ্ট বলেই সূত্রের খবর। 
অন্যদিকে, প্রথম দফা নির্বাচনের সার্বিক প্রস্তুতি পর্ব নিয়ে শনিবার দিনভর বৈঠক হবে বলে জানা গিয়েছে। সকাল সাড়ে ৯টার পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক হবে। তারপর সকাল ১১টা থেকে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে জেলাশাসক তথা জেলা মুখ্য নির্বাচনী আধিকারকি, পুলিস সুপারদের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্য পুলিসের নোডাল অফিসার। ওই বৈঠক শেষ হওয়ার পর দুপুর ২টো থেকে ফের বৈঠকে বসবেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

13th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ