বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জম্মু-কাশ্মীরে শীঘ্রই হবে বিধানসভা নির্বাচন, ফিরবে পূর্ণ রাজ্যের মর্যাদাও, আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী

ফিরদৌস হাসান, উধমপুর: জম্মু ও কাশ্মীরে শেষবার বিধানসভা ভোট হয়েছে ১০ বছর আগে। ২০১৪ সালে। মাঝে ২০১৯ সালে বাতিল হয়েছে ৩৭০ অনুচ্ছেদ। পূর্ণ রাজ্যের মর্যাদা হারিয়ে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি হয়েছে। জম্মু ও কাশ্মীর এবং লাদাখ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারবার দাবি করছেন, ভূস্বর্গ এখন স্বাভাবিক। তবু কেন এক দশকেও বিধানসভা ভোট করা যায়নি, প্রশ্ন তুলছে বিরোধীরা। সুপ্রিম কোর্ট ইতিমধ্যেই স্পষ্ট জানিয়ে দিয়েছে, চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট করাতেই হবে। এই অবস্থায় শুক্রবার উধমপুরে লোকসভা ভোটের প্রচারে এসে প্রধানমন্ত্রী মোদির আশ্বাস, জম্মু ও কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে কেন্দ্রীয় সরকার বদ্ধপরিকর। বিধানসভা ভোট হবে শীঘ্রই। যদিও ১০ বছর কেন ভোট করা গেল না, কেন এজন্য সুপ্রিম কোর্টকে নির্দেশ দিতে হল, তা নিয়ে নীরবই রইলেন তিনি।
এদিন উধমপুরের নির্বাচনী সভায় প্রধানমন্ত্রী বলেন, আর বেশি দিন অপেক্ষা করতে হবে না। জম্মু ও কাশ্মীরেও হবে বিধানসভা ভোট। পূর্ণ রাজ্যের মর্যাদাও ফিরে পাবে। আপনারা নিজেদের বিধায়ক ও মন্ত্রীদের কাছে আকাঙ্ক্ষা ও দাবির কথা তুলে ধরতে পারবেন। এখনও অনেক কাজ করা বাকি। উন্নয়ন যা করেছি, তা ট্রেলার মাত্র। বিকাশও হচ্ছে, বিশ্বাসও বাড়ছে। দীর্ঘ কয়েক দশক পর জম্মু ও কাশ্মীরে ভোট হতে চলেছে সন্ত্রাসের আতঙ্কমুক্ত পরিবেশে। সীমান্তপারের গোলাগুলি ছাড়াই ভোট হবে উপত্যকায়। 
৩৭০ অনুচ্ছেদ বাতিলের ইস্যুতে এদিন বিরোধীদের তোপ দাগেন মোদি। প্রধানমন্ত্রী বলেন, বিরোধীরা যদি ৩৭০ অনুচ্ছেদ ফিরিয়ে আনার চিন্তাও করেন, দেশের মানুষ তাদের ছাড়বে না। নিজেদের স্বার্থে এই বিরোধী দলগুলি জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদের প্রাচীর তৈরি করেছিল। কিন্তু আপনাদের আশীর্বাদে মোদি সেই প্রাচীর গুঁড়িয়ে দিয়েছে। ৩৭০ অনুচ্ছেদের সেই ধ্বংসস্তূপ মাটির নীচে চাপা দিয়ে দিয়েছে। জম্মু ও কাশ্মীরের উন্নয়নের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন আর এখানে স্কুলে আগুন দেওয়া হয় না, সাজিয়ে তোলা হয়। এখন এখানে আইআইটি, এইমস, আইআইএম গড়ে তোলা হচ্ছে। এখন অত্যাধুনিক টানেল ও চওড়া রাস্তা, আরামদায়ক রেল সফর জম্মু ও কাশ্মীরের পরিচিতি হয়ে উঠছে। জম্মু হোক বা কাশ্মীর, এখন রেকর্ড সংখ্যায় পর্যটক ও তীর্থযাত্রী আসতে শুরু করেছে।

13th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ