বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মোদির গরিব কল্যাণ অন্ন যোজনার প্রচার ‘রথ’ থমকে গেল মমতার রাজ্যের সামনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (পিএমজিকেএওয়াই) প্রকল্পটি নিয়ে কেন্দ্রীয় সরকার দেশজুড়ে  যে ব্যাপক প্রচার অভিযানের উদ্যোগ নিয়েছে তাতে বিতর্ক তৈরি হয়েছে। তা সত্ত্বেও বিভিন্ন রাজ্যে প্রচার অভিযান শুরু করে দিয়েছে কেন্দ্র। কিন্তু পশ্চিমবঙ্গসহ কয়েকটি অবিজেপি-শাসিত রাজ্যে প্রচার নিয়ে ধীরে চলছে কেন্দ্র। নরেন্দ্র মোদির ছবি সংবলিত ব্যানার, সেলফি পয়েন্ট তৈরি বা রেশনের খাদ্য সামগ্রী নিয়ে যাওয়ার ব্যাগ বিতরণ পশ্চিমবঙ্গে কবে হবে, সেটা এখনও অনিশ্চিত। কিছুদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিষ্কার জানিয়ে দিয়েছেন, রেশন নিয়ে কেন্দ্রের ফরমান বাংলা অন্তত মানবে না। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানান, ভোটের আগে এই প্রচারধর্মী ব্যবস্থা চালু করার ব্যাপারে তাঁদেরও আপত্তি আছে। রাজ্যের অনুমতি ছাড়া এখানে কিছু করা হবে না। 
এফসিআইয়ের  মাধ্যমে প্রচার  সামগ্রী বিতরণের কাজ চলছে। খাদ্যমন্ত্রকের সাম্প্রতিক একটি বৈঠকের কার্যবিবরণী বলছে, পশ্চিমবঙ্গসহ মাত্র তিনটি রাজ্যে ফ্লেক্স ব্যানার দেওয়ার কাজ স্থগিত রাখা আছে। অন্য দুই রাজ্য হল পাঞ্জাব ও তামিলনাড়ু। তবে ২৪টি রাজ্যে ব্যানার সরবরাহের কাজ শীঘ্রই শেষ হবে। কেরল ও ঝাড়খণ্ডের মতো সিঙ্গল ইঞ্জিন রাজ্যেও এই প্রক্রিয়া দ্রুত শেষ হবে, আশা খাদ্যমন্ত্রকের। রেশন দোকানগুলিতে পিএমজিকেএওয়াই প্রকল্পের যে ব্যানার লাগানোর জন্য দেওয়া হচ্ছে, তাতে প্রধানমন্ত্রীর ছবি থাকছে। 
প্রচারের জন্য দেশজুডে ২০ হাজার সেলফি পয়েন্টও (প্রধানমন্ত্রীর কাটআউটের) থাকছে। ইতিমধ্যেই দেশের ১২টি রাজ্যে বা ৫৫ শতাংশ সেলফি পয়েন্ট পাঠানো হয়েছে। গরিব কল্যাণ যোজনার প্রচার উদ্যোগের মধ্যে সবচেয়ে বেশি বিতর্ক তৈরি হয়েছে রেশন গ্রাহকদের প্রধানমন্ত্রীর ছবিসহ রেশন ব্যাগ দেওয়া নিয়ে। এতে বিপুল পরিমাণ টাকা খরচ হচ্ছে। এফসিআইয়ের আঞ্চলিক অফিসগুলিকে টেন্ডার ডেকে ব্যাগ তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। অনেকগুলি রাজ্যে বরাত দেওয়া হয়েও গিয়েছে। এই তালিকায় অবশ্য পশ্চিমবঙ্গ নেই। 

5th     March,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ