দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ভোটের আগে ত্রিপ্রামথার সঙ্গে  চুক্তি মোদি সরকারের

বিশেষ সংবাদদাতা, আগরতলা: লোকসভা ভোটের আগে ত্রিপামথার আন্দোলন মাথাব্যথা বাড়িয়েছিল বিজেপির। বাম ও কংগ্রেসের সঙ্গে প্রদ্যোত কিশোর দেববর্মনের কাছাকাছি আসার সম্ভাবনায় অশনি সঙ্কেত দেখতে পায় গেরুয়া শিবির। শেষপর্যন্ত  শনিবার তিপ্রামথার সঙ্গে ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করল কেন্দ্র ও ত্রিপুরা সরকারের। আদিবাসীদের বিভিন্ন দাবিদাওয়া নিয়েই এই চুক্তি।  চুক্তিকে তিপ্রামথার দাবি কতটা পূরণ হবে, তার উত্তর ভবিষ্যতেই পাওয়া যাবে। কিন্তু এর মাধ্যমে বাম ও কংগ্রেসের সঙ্গে তিপ্রামথার জোটের পরিকল্পনায় জল ঩পড়ল বলেই মনে করছে রাজনৈতিক মহল। 
 এদিন কেন্দ্র ও ত্রিপুরা সরকার এবং তিপ্রামথার মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।  রাজ্যের আদিবাসীদের ইতিহাস, জমির অধিকার, রাজনৈতিক অধিকার, অর্থনৈতিক উন্নয়ন, ভাষার(লিপি) সমস্যার সমাধান এবং রাজনৈতিক ইস্যুগুলির বাস্তবায়নের জন্যই চুক্তি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, ত্রিপুরার মুখ্যমন্ত্রী  মানিক সাহা, তিপ্রামথা প্রধান প্রদ্যোত কিশোর দেববর্মন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও ছিলেন অনিমেষ দেববর্মা, বিজয় রাংখলের মতো তিপ্রামথা নেতারাও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী একটি উজ্জ্বল ভবিষ্যতের পথ প্রশস্ত করার ক্ষেত্রে এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন।  এই সমঝোতা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রদ্যুত কিশোর। সোশ্যাল মিডিয়া মারফৎ তিনি বলেছেন, ‘আমরা একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করেছি। আমাদের আরও কঠোর পরিশ্রম করতে হবে। আদিবাসীদের সমস্যার সমাধানে বড়মুড়ার হাতাইকতরে অনশনে বসেছেন তিপ্রামথার কর্মীসমর্থকরা। রবিবার প্রদ্যোত কিশোর তিপ্রামথার সেখানে গিয়ে অনশন আন্দোলনকারীদের অনশন ভঙ্গ করবেন। প্রসঙ্গত গত ২৮  ফেব্রুয়ারি থেকে অনশন শুরু হয়। একগুচ্ছ দাবিতে অনশনে বসেছিলেন তারা।  কেন্দ্র সরকারের কাছ থেকে ফোন পেয়ে তড়িঘড়ি অনশন মঞ্চ  থেকে দিল্লিতে পাড়ি দিয়েছিলেন প্রদ্যুৎ কিশোর।
4Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা