দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

পরমাণু শক্তি নিরাপদ, বলছেন বিজ্ঞানীরা, মোল্টেন সল্ট রিঅ্যাক্টরই ‘ডার্ক হর্স’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের জ্বালানি সুরক্ষা নিশ্চিত করতে গেলে পরমাণু শক্তিকে ভয় পেলে চলবে না। একথাই বলছেন দেশের পরমাণু বিজ্ঞানীরা। ইন্ডিয়ান ফিজিক্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচারে দু’দিন ব্যাপী আলোচনা সভায় দেশের তাবড় বিজ্ঞানীরা মিলিত হয়েছিলেন। নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন ইন্ডিয়া লিমিটেড এবং ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের বিজ্ঞানীরা জোর গলায় দাবি করলেন, ঝুঁকি থাকলেও পরমাণু চুল্লির সুরক্ষা খুবই শক্তিশালী। কোনও বিপর্যয় ঘটে গেলেও তা সামাল দেওয়ার প্রযুক্তি, পরিকাঠামো এবং ব্যবস্থাপনা ভারতের হাতে রয়েছে। বিজ্ঞানীরা জানান, জাপানে সুনামির সময় ফুকুশিমা দাইচি রিঅ্যাক্টরের যে দুর্যোগ নেমে এসেছিল, তা ভারতে হওয়ার সম্ভাবনা প্রায় নেই। কারণ, ভারতের রিঅ্যাক্টরগুলিতে নিজস্ব বিকল্প বিদ্যুৎশক্তির জোগান রয়েছে। যার জেরে পরমাণু কেন্দ্র অকেজো হয়ে গেলেও ওই বিকল্প বিদ্যুৎ দিয়ে চুল্লির নিরাপত্তা ব্যবস্থা সুরক্ষিত রাখা যাবে। এখন মোল্টেন সল্ট রিঅ্যাক্টরকে এই ক্ষেত্রের ‘ডার্ক হর্স’ বলছেন বিজ্ঞানীরা। এই পদ্ধতিতে অনেক ছোট ছোট জায়গায় পরমাণু চুল্লি স্থাপন করা সম্ভব। সেগুলি বড় এলাকার বিদ্যুতের চাহিদা মেটাতে পারে। উদ্যোক্তাদের তরফে বিজ্ঞানী শান্তনু দত্ত বলেন, ‘পরমাণু শক্তি মন্ত্রকের অর্থানুকুল্যে আলোচনাসভাটি আয়োজন করা হয়েছিল। এ ধরনের আলোচনাসভা সরকারি ক্ষেত্রের বাইরে এই প্রথম’। 
প্রসঙ্গত, পরমাণু শক্তি নিয়ে বিভিন্ন নেতিবাচক ধারণা রয়েছে মানুষের মনে। তার কিছু সঠিক, আবার কিছু ভ্রান্ত। তাই পরমাণু শক্তি মন্ত্রকের উদ্যোগে এই বিকল্প উৎস সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। 
4Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা