বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

লোকসভার জন্য শীঘ্রই প্রকাশিত হবে বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আজকালের মধ্যেই বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা হবে। বুধবার চার রাজ্যকে নিয়ে বৈঠক করেছেন দলের সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা। গুজরাত, মধ্যপ্রদেশ, অসম ও উত্তরাখণ্ডের দলীয় নেতা ও মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেন তিনি।  ২০১৪ ও ২০১৯ সালে যে লোকসভা আসনগুলিতে বিজেপি পরাস্ত হয়েছে, সেই আসনে এবার রাজনৈতিক পরিস্থিতি কী, সেটা নিয়েই এদিন আলোচনা হয়েছে। কারণ, যে আসনগুলিতে বিগত নির্বাচনগুলিতে জয় এসেছে, তার প্রতিটি আসনই যে এবার আবার জয় এনে দেবে, এমনটা মনে করছে না দল। তাই যোগ-বিয়োগের সমীকরণ করে রাজ্যগুলিকে আসন সংখ্যার ভারসাম্য‌ ধরে রাখতেই হবে বলে টার্গেট দেওয়া হয়েছে। আজ, বৃহস্পতিবার হবে দলের নির্বাচনী সর্বোচ্চ নীতি নির্ধারণ কমিটির বৈঠক। সেই বৈঠকে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১২০ আসনের প্রার্থী বাছাই আজ হওয়ার সম্ভাবনা। আজ অথবা কাল ঘোষণা করা হবে প্রার্থীদের নাম। বুধবার কোর কমিটির বৈঠকে প্রচারের রণকৌশল নিয়েও আলোচনা করা হয়েছে। এতদিন লক্ষ্য ছিল মূলত হিন্দু ভোটব্যাঙ্ক। বিজেপি এবার নির্দিষ্ট ভোটব্যাঙ্ককে টার্গেট করেছে। প্রধানমন্ত্রী মোদিই সেই নাম দিয়েছেন। ‘gyan’ (জ্ঞান)। গরিব, যুবা, অন্নদাতা, ও নারী— এই চার নিয়েই ‘জ্ঞান’।
বিজেপি সূত্রে জানা গিয়েছে, এবার দলের নির্বাচনী ইস্তাহারে এই চার ভোটব্যাঙ্ককে লক্ষ্য করেই একঝাঁক প্রতিশ্রুতি দেওয়া হবে। মোদি কয়েকমাস মাস আগে পর্যন্তও ছিলেন ভোটে উপহার দেওয়ার বিরোধী। যাকে তিনি ব্যঙ্গ করে নাম দিয়েছিলেন ‘রেউড়ি’। কিন্তু এবার লোকসভায় রেউড়ি কালচারকে আক্রমণ করে কোনও প্রচার করা হবে না। মোদি নিজেই ওই অবস্থান থেকে সরে এসেছেন। কারণ, বিজেপিও এবার তথাকথিত ওই রেউড়ি সংস্কৃতির মতোই বহু উপহার ঘোষণা করবে। আর সবটাই ওই গরিব-যুবা-অন্নদাতা-নারীদের কেন্দ্র করে। রাজ্য বিজেপি শাখাগুলিকে সেইরকমই নির্দেশিকা সংবলিত পুস্তিকাও দেওয়া হবে। 
বিজেপি কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকের প্রাক্কালেই জানা গিয়েছে, আইন কমিশন সরকারের কাছে তাদের রিপোর্ট পাঠাতে পারে শীঘ্রই ওয়ান নেশন, ওয়ান ইলকেশন সংক্রান্ত সুপারিশসহ। সেখানে ২০২৯ সালে এক দেশ, এক ভোট করার প্রস্তাব দেওয়া হতে পারে বলে সূত্রের খবর। আর লোকসভা ভোটে এই ইস্যুকেও প্রচার আনবেন  মোদি এবং তাঁর দল।

29th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ