দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

লোকসভার জন্য শীঘ্রই প্রকাশিত হবে বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আজকালের মধ্যেই বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা হবে। বুধবার চার রাজ্যকে নিয়ে বৈঠক করেছেন দলের সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা। গুজরাত, মধ্যপ্রদেশ, অসম ও উত্তরাখণ্ডের দলীয় নেতা ও মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেন তিনি।  ২০১৪ ও ২০১৯ সালে যে লোকসভা আসনগুলিতে বিজেপি পরাস্ত হয়েছে, সেই আসনে এবার রাজনৈতিক পরিস্থিতি কী, সেটা নিয়েই এদিন আলোচনা হয়েছে। কারণ, যে আসনগুলিতে বিগত নির্বাচনগুলিতে জয় এসেছে, তার প্রতিটি আসনই যে এবার আবার জয় এনে দেবে, এমনটা মনে করছে না দল। তাই যোগ-বিয়োগের সমীকরণ করে রাজ্যগুলিকে আসন সংখ্যার ভারসাম্য‌ ধরে রাখতেই হবে বলে টার্গেট দেওয়া হয়েছে। আজ, বৃহস্পতিবার হবে দলের নির্বাচনী সর্বোচ্চ নীতি নির্ধারণ কমিটির বৈঠক। সেই বৈঠকে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১২০ আসনের প্রার্থী বাছাই আজ হওয়ার সম্ভাবনা। আজ অথবা কাল ঘোষণা করা হবে প্রার্থীদের নাম। বুধবার কোর কমিটির বৈঠকে প্রচারের রণকৌশল নিয়েও আলোচনা করা হয়েছে। এতদিন লক্ষ্য ছিল মূলত হিন্দু ভোটব্যাঙ্ক। বিজেপি এবার নির্দিষ্ট ভোটব্যাঙ্ককে টার্গেট করেছে। প্রধানমন্ত্রী মোদিই সেই নাম দিয়েছেন। ‘gyan’ (জ্ঞান)। গরিব, যুবা, অন্নদাতা, ও নারী— এই চার নিয়েই ‘জ্ঞান’।
বিজেপি সূত্রে জানা গিয়েছে, এবার দলের নির্বাচনী ইস্তাহারে এই চার ভোটব্যাঙ্ককে লক্ষ্য করেই একঝাঁক প্রতিশ্রুতি দেওয়া হবে। মোদি কয়েকমাস মাস আগে পর্যন্তও ছিলেন ভোটে উপহার দেওয়ার বিরোধী। যাকে তিনি ব্যঙ্গ করে নাম দিয়েছিলেন ‘রেউড়ি’। কিন্তু এবার লোকসভায় রেউড়ি কালচারকে আক্রমণ করে কোনও প্রচার করা হবে না। মোদি নিজেই ওই অবস্থান থেকে সরে এসেছেন। কারণ, বিজেপিও এবার তথাকথিত ওই রেউড়ি সংস্কৃতির মতোই বহু উপহার ঘোষণা করবে। আর সবটাই ওই গরিব-যুবা-অন্নদাতা-নারীদের কেন্দ্র করে। রাজ্য বিজেপি শাখাগুলিকে সেইরকমই নির্দেশিকা সংবলিত পুস্তিকাও দেওয়া হবে। 
বিজেপি কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকের প্রাক্কালেই জানা গিয়েছে, আইন কমিশন সরকারের কাছে তাদের রিপোর্ট পাঠাতে পারে শীঘ্রই ওয়ান নেশন, ওয়ান ইলকেশন সংক্রান্ত সুপারিশসহ। সেখানে ২০২৯ সালে এক দেশ, এক ভোট করার প্রস্তাব দেওয়া হতে পারে বলে সূত্রের খবর। আর লোকসভা ভোটে এই ইস্যুকেও প্রচার আনবেন  মোদি এবং তাঁর দল।
4Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা