দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

বেহাল অনলাইন পরিষেবা, দুর্ভোগ ইপিএফ গ্রাহকদের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: পাসওয়ার্ড আপডেট হোক বা অনলাইন ক্লেইম। রেহাই মিলছে না অ্যাকাউন্ট ট্রান্সফারের ক্ষেত্রেও। অনলাইনে যে কোনও পরিষেবা পেতেই চরম ভোগান্তির শিকার হচ্ছেন ইপিএফ গ্রাহকদের একটি বড় অংশ। অর্থাৎ, এক্ষেত্রে কার্যত মুখ থুবড়ে পড়েছে মোদির গর্বের ‘ডিজিটাল ইন্ডিয়া’। অভিযোগ, দীর্ঘদিন ধরেই এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাঁদের। শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের (ইপিএফও) বিরুদ্ধে এমন অভিযোগ তুলে সরব হয়েছেন কর্মী পিএফ গ্রাহকদের একাংশ। এব্যাপারে ফোন, ইমেল এবং সোশ্যাল মিডিয়ায় হ্যাশট্যাগে রীতিমতো ব্যতিব্যস্ত পড়েছেন সংস্থার কর্তারা।
ইপিএফওর পক্ষ থেকে জানানো হয়েছে, টেকনিক্যাল কারণেই এই সমস্যা হচ্ছে। তবে তা অত্যন্ত সাময়িক। খুব দ্রুত এর সুরাহা হবে। বুধবার এব্যাপারে সোশ্যাল মিডিয়ায় বিবৃতি দিয়ে ক্ষমাও চেয়েছে ভবিষ্যনিধি সংগঠন। সূত্রের খবর, লোকসভা নির্বাচনের মুখে দিনের পর দিন যদি অনলাইন ইপিএফ পরিষেবা নিয়ে হয়রানির শিকার হন গ্রাহকরা, তাহলে ভোট আবহে মোদি সরকারের বিড়ম্বনা আরও বাড়বে। সেকথা বিলক্ষণ জানে গেরুয়া শিবির। সেই কারণেই ইপিএফওকে নির্দেশ দেওয়া হয়েছে, যত দ্রুত সম্ভব এব্যাপারে পদক্ষেপ করার জন্য। কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের বক্তব্য, ইপিএফওর আধার সেট-আপের ক্ষেত্রে টেকনিক্যাল মেনটেনেন্স করা হচ্ছে। আর সেই কারণে আধার অথেনটিকেশনের মাধ্যমে কর্মী পিএফের যেসব অনলাইন পরিষেবা রয়েছে, সেগুলির উপর প্রভাব পড়ছে।
দীর্ঘদিন ধরে এই সমস্যা চললেও ইপিএফওর বিবৃতিতে অবশ্য তার উল্লেখ নেই। যদিও গ্রাহকদের একাংশের অভিযোগ, অন্তত দিনসাতেক ধরে তাঁদের এই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এক গ্রাহক প্রশান্ত নায়েকের অভিযোগ, পাঁচদিন ধরে পাসওয়ার্ড পাল্টাতে চেয়েও পারেননি তিনি। সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলির অভিযোগ, ইপিএফের ন্যূনতম মাসিক পেনশন বৃদ্ধি থেকে নয়া হারে সুদের টাকা দেওয়া বা অনলাইন পরিষেবা—কোনওক্ষেত্রেই গ্রাহকদের স্বাচ্ছন্দ্য দিতে পারছে না কেন্দ্র।
4Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা