দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

লোকসভা ভোটের মুখে চালু থাকা পাঁচ এইমসের উদ্বোধন প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি ও সংবাদদাতা, কল্যাণী: সামনে লোকসভা ভোট। তাই এখন উদ্বোধনী মুডে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার গুজরাতের রাজকোট থেকে একযোগে পাঁচটি এইমসের উদ্বোধন করলেন তিনি। এগুলি হল পশ্চিমবঙ্গের কল্যাণী, গুজরাতের রাজকোট, অন্ধ্রপ্রদেশের মঙ্গলগিরি, পাঞ্জাবের ভাতিন্ডা এবং উত্তরপ্রদেশের রায়বেরিলি। কিন্তু ঘটনা হল এই প্রতিটি এইমসেই কাজ অনেকদিন আগেই শুরু হয়ে গিয়েছে।
তথ্য বলছে, ২০২১ সালের ২৭ জানুয়ারি নদীয়ার কল্যাণী এইমসে আউটডোর পরিষেবা শুরু হয়। তারও বছরখানেক আগে এখানে শুরু হয়ে যায় প্রথম অ্যাকাডেমিক সেশনের ক্লাস। মঙ্গলগিরি এইমসের আউডডোর শুরু হয়েছিল ২০১৯ সালের ১২ মার্চ। একইভাবে ক্লাস শুরু হয়েছিল ২০১৮ সাল থেকেই। রায়বেরিলিতে আউটডোর চালু হয় ২০১৮ সালের ১০ আগস্ট। ভাতিন্ডা ২০১৯ সালের ডিসেম্বরে এমনকী রাজকোটের এইমসেরও বেশ কয়েকটি বিভাগ চালু হয়ে গিয়েছে ২০২০ সালের ডিসেম্বরে। এদিন এই চালু হওয়া হাসপাতালগুলিরই উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
 এর মধ্যে আবার কল্যাণী পরিবেশ দপ্তরের ছাড়পত্র পায়নি। তা সত্ত্বেও রবিবার কল্যাণী এইমসকে জাতীর উদ্দেশে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী। এদিনের ভার্চুয়াল অনুষ্ঠানে বহু মানুষের বসার ব্যবস্থা থাকলেও, আসন ছিল ফাঁকা। প্রধানমন্ত্রীর ভাষণ চলাকালীন বিকেল পাঁচটা নাগাদ ভরা আসনও প্রায় ফাঁকা হয়ে যায়। বিজেপি নেতারা আগে দাবি করেছিলেন, অন্তত ১০ হাজার মানুষ এদিনের অনুষ্ঠানে আসবেন। সেইমতো প্রচার হয়েছিল। কিন্তু এদিন চিত্রটা দেখা গেল সম্পূর্ণ উল্টো। স্থানীয় তৃণমূল নেতারা বলছেন, উদ্বোধন হওয়া একটা স্বাস্থ্য প্রতিষ্ঠান শুধুমাত্র ভোটের প্রচারে ব্যবহার করা হচ্ছে। এটা সাধারণ মানুষ বুঝতে পেরেছেন। এইমস কল্যাণীতে হওয়ার জন্য জমি দিয়েছে রাজ্য সরকার। সেটা 
আমরা রাস্তায় ফ্লেক্স লাগিয়ে প্রচার করেছি। কল্যাণী এইমসে এদিন থেকেই শুরু হয়েছে ইন্ডোর পরিষেবা। পরিবেশের ছাড়পত্র প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামানিক বলেন, কেন্দ্র যখন কোন রাজ্যে উন্নয়নমূলক কাজ করে, তখন রাজ্যের কাঁধে কাঁধ মিলিয়ে থাকা উচিত। ওড়িশা, তামিলনাড়ুর মতো রাজ্যে বিজেপি ক্ষমতায় না থাকলেও, সেখানকার সরকার সহযোগিতা করে। কল্যাণী এইমসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, কেন্দ্রীয় জাহাজ ও জলপথ পরিবহনমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল সহ  ডঃ সুভাষ সরকার, শান্তনু ঠাকুর, নিশীথ প্রামানিক, জন বার্লার মত কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী। ১ হাজার ৭৫৪ কোটি টাকা খরচ করে ১৭৯.৮২ একর জমির উপর ৯৬০ শয্যার কল্যাণী এইমস হাসপাতাল গড়ে উঠেছে। 
5Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা