দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

চমক থাকতে পারে বিজেপির প্রার্থী তালিকায়

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: বলিউড থেকে ভোজপুরী গায়ক। অভিনেত্রী থেকে ক্রিকেটার। বঙ্গ বিজেপির প্রার্থী তালিকার চমকে একাধিক নাম নিয়েই চর্চা শুরু হয়েছে। আগামী ২৯ ফেব্রুয়ারি নয়াদিল্লির দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে লোকসভা ভোটের লক্ষ্যে প্রথম কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে বসছে দল। সেখানে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা। রবিবার দলীয় সূত্রে জানা যাচ্ছে, ২৯ ফেব্রুয়ারি নির্বাচনী কমিটির বৈঠকের পর প্রথম দফায় সারা দেশে যে ১০০টি লোকসভা আসনে প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বিজেপি, সেখানে বাংলার ১৬টি কেন্দ্রের নাম থাকার সম্ভাবনা রয়েছে। 
ওই কেন্দ্রগুলির মধ্যে উল্লেখযোগ্য হল দমদম, কাঁথি, তমলুক, আসানসোল, দক্ষিণবঙ্গের কয়েকটি আসন। তমলুক লোকসভা কেন্দ্রে পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতার ভাই দিব্যেন্দু অধিকারীর নাম নিয়েই প্রবল চর্চা রয়েছে। 
যদিও দিব্যেন্দুবাবু এখনও খাতায়-কলমে তৃণমূলেই আছেন। দমদম কেন্দ্রে চর্চায় রয়েছে দু’জনের নাম। দীর্ঘদিন দমদম লোকসভা কেন্দ্র থেকে জিতে এসেছেন, অধুনা প্রয়াত এমন একজন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর ভাইপোর নাম যেমন প্রার্থী হিসেবে চর্চায় রয়েছে। তেমনই ওই কেন্দ্রে জল্পনায় রয়েছে বিজেপির সংশ্লিষ্ট জেলা সভাপতির নামও। তবে সব ছাপিয়ে গেরুয়া শিবিরের চর্চায় উঠে এসেছে বঙ্গ বিজেপির সম্ভাব্য তারকা-প্রার্থীদের নামই। 
সূত্রের খবর, আদতে মুর্শিদাবাদের বাসিন্দা বলিউড এবং টলিউডের এক বিখ্যাত গায়ককে আসানসোলে প্রার্থী করতে পারে বিজেপি। তবে আসানসোল যেহেতু প্রধানত হিন্দিভাষী প্রভাবিত এলাকা, তাই ওই কেন্দ্রে একজন ভোজপুরী গায়কের সঙ্গেও কথা বলছে বিজেপি। সেক্ষেত্রে বলিউড-টলিউডের ওই গায়ককে মুর্শিদাবাদেই প্রার্থী করা হতে পারে। এবারের বিশ্বকাপে বিপক্ষ দলগুলির রাতের ঘুম উড়িয়ে নেওয়া ভারতীয় ক্রিকেট দলের একজন বোলারের নামও রয়েছে বিজেপি শিবিরের চর্চায়। ওই ক্রিকেটারের জন্য রাজ্যের সংখ্যালঘু প্রভাবিত কোনও এলাকা ভাবা হচ্ছে। যাদবপুর কিংবা কলকাতা দক্ষিণ কেন্দ্রের জন্য ভাবা হয়েছে একজন অভিনেত্রীর নাম। তিনি অবশ্য বিজেপিতে নতুন নন। নাম প্রকাশে অনিচ্ছুক বিজেপির এক নেতা জানিয়েছেন, ‘দুর্বল আসনগুলিতে কিছু চমক থাকতে পারে। তবে তারকা-প্রার্থীদের জন্য তুলনায় সেফ সিট খোঁজা হচ্ছে। এখনও কোনও কিছুই চূড়ান্ত হয়নি। সর্বস্তরে কথাবার্তা চলছে।’
5Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা