দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

কাশ্মীর ভ্রমণে ‘ট্রাভেল নাও পে লেটার’ সুবিধা

ফিরদৌস হাসান, শ্রীনগর: খুব টানছে কাশ্মীর। চিনার গাছের পাতায় পাতায় মায়াবী রঙের বাহার। ঝিলমের বাঁকা স্রোত স্বপ্নে উঁকি দেয়। এই অবস্থায় যাঁদের পায়ের তলায়  সর্ষে, তাঁদের কাছে ঘরে বসে থাকা খুবই কষ্টের। কাঁধে রুকস্যাক নিয়ে বেরিয়ে পড়তেই হয়। কিন্তু পকেটে যদি টাকা না থাকে! চিন্তার কিছু নেই। আছেন গৌরী সেন! আপাতত ঘুরে আসুন। পরে টাকা ফিরিয়ে দিলেই হল। ভ্রমণ পাগলদের স্বপ্ন সফলে এমনই অভিনব পরিকল্পনায় ট্যুর অপারেটরদের সঙ্গে হাত মিলিয়েছে বিভিন্ন আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থা ও নন-ব্যাঙ্কিং ফিনান্স কোম্পানি (এনবিএফসি)। এই ‘ট্রাভেল নাও পে লেটার’ (টিএনপিএল) প্রকল্পের সুবিধা পাবেন মহিলা পর্যটকরা। এই প্রকল্পের তালিকায় রয়েছে কাশ্মীরও।
এই প্রকল্পে সুবিধা নিতে গেলে কী প্রয়োজন? সংস্থাগুলি জানাচ্ছে, পর্যটকদের ক্রেডিট হিস্ট্রি ভালো হতে হবে। তবেই মিলবে ঋণ নিয়ে ঘোরার সুযোগ। ফিরে এসেই অবশ্য মোট প্যাকেজ ও অন্য কোনও বকেয়া খরচের ১৫-২৫ শতাংশ ফিরিয়ে দিতে হবে। একবারে যদি পুরো অর্থ ফেরত দেওয়া যায়, তাহলে কোনও অতিরিক্ত ফি লাগবে না। কিস্তিতে ফেরাতে চাইলে ঋণপ্রদানকারী সংস্থাকে অবশ্য সুদ দিতে হবে। এক ভ্রমণ সংস্থার শীর্ষকর্তা রাজীব কালে বলেন, দেশে মহিলা পর্যটকদের সংখ্যা বাড়ছে। তবে অনেকের ক্ষেত্রেই আর্থিক বাধ্যবাধকতা মাঝেমধ্যে বাধা হয়ে দাঁড়ায়। সেজন্য করোনা মহামারীর পর টিএনপিএলের মতো সুবিধাজনক বিকল্পের চাহিদা প্রায় ২৫ শতাংশ বেড়েছে। এই প্রকল্প তাঁদের পক্ষে দারুণ সহায়ক হয়েছে। কারণ, এতে কিস্তিতে ঋণ শোধের সুবিধা থাকে। তিনি আরও জানান, ভারতীয়দের মধ্যে পছন্দের গন্তব্যের তালিকায় শীর্ষেই থাকে কাশ্মীর। অপর একটি প্রথম সারির ট্রাভেল এজেন্সিও একই তথ্য তুলে ধরেছেন। চলতি বছরেও এই চাহিদা বজায় থাকবে বলে আশাবাদী সংস্থাগুলি। 
5Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা