দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

মন্দিরের অনুদানে চাপল কর, কর্ণাটকে রাজনৈতিক তরজায় বিজেপি-কংগ্রেস

বেঙ্গালুরু ও নয়াদিল্লি: মন্দিরের অনুদানের উপর চাপছে কর। কর্ণাটকে কংগ্রেস সরকারের এই পদক্ষেপ ঘিরে রাজনৈতিক তরজা তুঙ্গে। লোকসভা ভোটের আগে বিজেপির অভিযোগ, ‘হিন্দু বিরোধী’ নীতি নিয়েছে রাজ্যের কংগ্রেস সরকার। হাত শিবিরের পাল্টা তোপ, সব কিছুতেই ধর্মীয় বিভাজনের রাজনীতি করছে বিজেপি।
মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়ার নেতৃত্বাধীন কংগ্রেস সরকার বিধানসভায় ‘হিন্দু ধর্মীয় প্রতিষ্ঠান ও দাতব্য বৃত্তি’ নামে একটি বিল পাশ করিয়েছে। নয়া আইন অনুযায়ী, মন্দিরগুলিতে এক কোটি টাকার বেশি অনুদানের উপর ১০ শতাংশ কর চাপবে। অনুদানের পরিমাণ ১০ লক্ষ থেকে এক কোটি টাকার মধ্যে হলে পাঁচ শতাংশ কর দিতে হবে। কর্ণাটক সরকারের এই পদক্ষেপ ঘিরেই কংগ্রেস ও বিজেপির মধ্যে বাগযুদ্ধ শুরু হয়েছে। বিজেপির রাজ্য সভাপতি বিজয়েন্দ্র ইয়েদুরাপ্পা এক্স হ্যান্ডলে লিখেছেন, কংগ্রেস সরকার রাজ্যে অনবরত হিন্দু বিরোধী নীতি নিয়ে চলেছে। তারা এখন হিন্দু মন্দিরগুলির অনুদানের উপরও বাঁকা দৃষ্টিতে তাকাচ্ছে। সেই কারণেই এই বিল পাশ করা হয়েছে। মন্দিরের উন্নয়ন জন্য ও দেবতার প্রতি উৎসর্গ করে ভক্তরা অনুদান দেন। এই টাকা মন্দির সংস্কার ও তীর্থযাত্রীদের সুবিধা প্রদানের কাজে ব্যবহার হওয়া উচিত। এই অর্থ অন্য কাজে ব্যবহার হলে তাতে মানুষের আধ্যাত্মিক বিশ্বাসে আঘাত লাগবে। এর ফলে হিংসা ছড়াবে, জালিয়াতি হবে। বাকি সম্প্রদায়গুলির ধর্মীয় স্থানগুলিকে বাদ রেখে কেন শুধু হিন্দু মন্দিরের অনুদানেই কর চাপানো হল, সেই প্রশ্নও তুলেছেন রাজ্য বিজেপির সভাপতি। পাল্টা তোপ দেগেছেন কর্ণাটকের কংগ্রেস নেতা তথা মন্ত্রী রামলিঙ্গ রেড্ডি। তাঁর প্রশ্ন, বিজেপি কেন সব কিছু নিয়ে ধর্মীয় রাজনীতি করে? রেড্ডির দাবি, রাজনৈতিক স্বার্থেই কংগ্রেসকে ‘হিন্দু বিরোধী’ বলে প্রচার করে চলেছে বিজেপি। যদিও বাস্তবে কংগ্রেসই সর্বদা হিন্দু মন্দির ও হিন্দুদের স্বার্থ রক্ষা করে এসেছে।
5Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা