বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ভারতের একাধিক মন্ত্রকে চীনা হ্যাকার হানার জল্পনা

নয়াদিল্লি: ফের হ্যাকার হানা! কেন্দ্রের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রকের পাশাপাশি ভারতের একাধিক নামজাদা সংস্থায় চীনের একটি হ্যাকার গোষ্ঠী হানা দিয়েছে বলে খবর। বেসরকারি এক সংবাদমাধ্যম সংস্থার দাবি, প্রধানমন্ত্রীর দপ্তরের (পিএমও) পাশাপাশি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, এয়ার ইন্ডিয়ার মতো সংস্থায় হানা দেয় চীনের সরকারি মদতপুষ্ট একটি হ্যাকার গোষ্ঠী। সম্প্রতি এ সংক্রান্ত কিছু নথি প্রকাশ্যে আসতেই নতুন করে আশঙ্কা ছড়িয়েছে।
ঘটনার সূত্রপাত চীনের জন নিরাপত্তা দপ্তরের (এমপিএস) সঙ্গে যুক্ত আইসুন নামের একটি সাইবার নিরাপত্তা বিষয়ক সংস্থার কিছু নথি প্রকাশ্যে আসায়। জানা গিয়েছে, গত সপ্তাহে গিটহাবে কয়েক হাজার নথি, ছবি এবং চ্যাট বেনামে পোস্ট করা হয়। আইসুনের দুই কর্মী জানিয়েছেন, কীভাবে ফাইলগুলি গিটহাবের মতো ডেভেলপার প্ল্যাটফর্মে ফাঁস হয়েছে, তা খতিয়ে দেখতে তদন্ত নেমেছে আইসুন ও চীনা পুলিস। সংস্থার অপর এক কর্মী জানিয়েছেন, গত ২১ ফেব্রুয়ারি ফাঁসের বিষয়ে একটি মিটিং করে আইসুন। সেখানে বলা হয়, এই ঘটনা ব্যবসায় কোনও প্রভাব ফেলবে না। কাজকর্ম চলবে স্বাভাবিকভাবেই। যদিও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, গোটা পর্বে চীন সরকারের মদতপুষ্ট সাইবার নজরদারির বিষয়টি সামনে এসেছে।
গিটহাবে ফাঁস হওয়া নথিগুলি লেখা ম্যান্ডারিন ভাষায়। যান্ত্রিক অনুবাদে স্পষ্ট, ন্যাটো, ভারত, ইউরোপের একাধিক দেশের সরকারের পাশাপাশি হ্যাকারদের নজরে ছিল চীন ঘনিষ্ঠ পাকিস্তানও। আরও জানা গিয়েছে, এই তালিকায় ভারত সরকারের অর্থমন্ত্রক, বিদেশ মন্ত্রকের পাশাপাশি নাম রয়েছে ‘প্রেসিডেন্সিয়াল মিনিস্ট্রি অব দি ইন্টিরিয়র’-এর। তথ্যাভিজ্ঞ মহলের মতে, এটি সম্ভবত স্বরাষ্ট্র মন্ত্রক। আইসুনের অভ্যন্তরীণ একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ভারতের প্রধান লক্ষ্য ছিল বিদেশ মন্ত্রক, অর্থমন্ত্রকের মতো অন্যান্য মন্ত্রকগুলি। গত ২০২১ সালের মে মাস থেকে অক্টোবর পর্যন্ত ৫.৪৯ জিবি তথ্য গিয়েছে হ্যাকারদের হাতে। প্রসঙ্গত, এই সময়পর্বে সীমান্তে চীন-ভারত উত্তেজনা চলছিল। এছাড়াও ইপিএফও, বিএসএনএলের পাশাপাশি একটি বেসরকারি হাসপাতালের ব্যবহারকারীদের তথ্যও ফাঁস হয়েছে। ফাঁস হওয়া নথিতে ২০২০ থেকে ভারতের অভিবাসন সংক্রান্ত তথ্যও রয়েছে। ২০২০ সালেই গলওয়ানে চীনের লাল ফৌজের সঙ্গে সংঘর্ষ হয় ভারতীয় জওয়ানদের।

23rd     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ