বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

নিহত তরুণকে শহিদের মর্যাদা ও পরিবারের জন্য ক্ষতিপূরণের দাবি

চণ্ডীগড়: কৃষক আন্দোলনে যোগ দিতে পাঞ্জাবের ভাতিণ্ডা থেকে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিলেন ২১ বছরের শুভঙ্করণ সিং। আটদিন পর পুলিস-কৃষক সংঘর্ষেই ওই তরুণ কৃষক প্রাণ হারিয়েছেন বলে খবর। বাড়িতে রয়েছেন মানসিক অসুস্থ বাবা। কলেজপড়ুয়া ছোট বোন। দিদির বিয়ে হয়ে গিয়েছে। ২ একর জমি বাঁচানোর তাগিদে কৃষক পরিবারের সন্তান শুভঙ্করণ আন্দোলনকারীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে প্রতিবাদে শামিল হতে চেয়েছিলেন। তবে শেষরক্ষা হল না। 
শুভঙ্করণের মৃত্যুর প্রকৃত কারণ এখনও জানা যায়নি। বৃহস্পতিবার এই মৃত্যুর প্রতিবাদে তাঁর ময়নাতদন্তে বাধা দিয়েছেন আন্দোলনকারীরা। তাঁরা শুভঙ্করণের পরিবারের উপযুক্ত ক্ষতিপূরণের দাবি করেছেন। পাশাপাশি পাঁচ সদস্যের কমিটি গঠন করে স্বচ্ছ ময়নাতদন্তের দাবি জানিয়েছেন। তরুণ কৃষকের প্রতিবেশীরা জানান, দিদির বিয়ের জন্য শুভঙ্করণকে বিপুল ঋণ নিতে হয়েছিল। তাঁদের ‘দরিদ্র’ বলেই চিহ্নিত করেছেন পড়শিরা। 
একাধিক দাবি তুলে পাঞ্জাব থেকে হাজারে হাজারে কৃষক দিল্লি অভিমুখে রওনা দিয়েছেন। তাঁদের আটকাতে হরিয়ানার সীমানাতেই পুলিস আন্দোলনকারীদের আটকে দেয়। বুধবার কৃষকদের সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধে দু’পক্ষেরই অনেকে জখম হয়েছেন। তবে দফায় দফায় সেই সংঘর্ষের ফাঁকেই মৃত্যু হয় শুভঙ্করণের। 
কৃষক নেতা জগজিৎ সিং দাল্লেওয়াল বলেন, আমাদের বিরুদ্ধে পুলিস বাহিনীকে ব্যবহার করছে হরিয়ানা। কেন্দ্রের প্রস্তাব ইতিমধ্যেই খারিজ করেছেন কৃষকরা। এই অবস্থায় তাঁরা দিল্লিতে গিয়ে প্রতিবাদ জানানোর লক্ষ্যেই রওনা দিয়েছেন। তবে হরিয়ানায় ঢোকার আগেই তাঁদের আটকে দেওয়া হয়। 
এদিকে শুভঙ্করণের ময়নাতদন্ত আটকানোর ব্যাপারে দাল্লেওয়াল বলেন, ‘পাঞ্জাব সরকারকে তাঁকে শহিদ বলে ঘোষণা করতে হবে এবং উপযুক্ত ক্ষতিপূরণও দিতে হবে। এছাড়া পাঁচ সদস্যের কমিটি গঠন করে ময়নাতদন্ত চালাতে হবে, যাতে শুভঙ্করণের মৃত্যুর সঠিক কারণ উদঘাটন করা যায়। এদিকে কৃষক মৃত্যু নিয়ে রাজনৈতিক চাপানউতোরও তুঙ্গে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের হুঁশিয়ারি, ওই ঘটনায় যে যে পুলিসকর্মী জড়িত তাঁদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

23rd     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ