দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

গুলমার্গে তুষারধসে রুশ পর্যটকের মৃত্যু, উদ্ধার ৬

বিশেষ সংবাদদাতা, শ্রীনগর: প্রকৃতির খামখেয়ালিপনায় জানুয়ারির প্রথম দিকের সপ্তাহগুলিতে বরফের চিহ্ন ছিল না। কিন্তু, ফেব্রুয়ারি পড়তেই কাশ্মীরে সেই ছবি বদলেছে। বরফ পড়া শুরু হতেই হাঁফ ছেড়ে বেঁচেছেন স্থানীয় এবং অবশ্যই পর্যটকরা। কিন্তু, এরই মধ্যে ঘটল চরম বিপত্তি। বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরের গুলমার্গে ব্যাপক তুষারধসে এক রুশ পর্যটকের মৃত্যু হয়েছে। ছ’জন রুশ পর্যটককে উদ্ধার করা সম্ভব হয়েছে। স্থানীয় প্রশাসনের আশঙ্কা, বরফের নীচে হয়তো আরও কেউ আটকে থাকতে পারেন। তাই, হেলিকপ্টার নিয়ে টহলদারি চালাচ্ছে সেনাবাহিনী। সূত্রের খবর, এদিন গুলমার্গের উপরের অংশে খিলান মার্গে কংডুরি ঢালের কাছে ভয়ঙ্কর তুষারধস নামে। জেলার দুর্যোগ মোকাবিলা বাহিনীর কর্তারা জানিয়েছেন, স্থানীয়দের ছাড়াই রাশিয়ার সাতজন পর্যটক ‘স্কি’ ঢালে গিয়েছিলেন। ‘স্কি’ করার সময়েই তাঁরা এই তুষারধসের কবলে পড়েন। খবর পেয়েই উদ্ধারকার্যে নামে সেনাবাহিনী। 
এই ঘটনার কোনও প্রভাব অবশ্য চতুর্থ খেলো ইন্ডিয়া শীতকালীন গেমসের উপরে পড়েনি। জম্মু-কাশ্মীর স্পোর্টস কাউন্সিলের সচিব নুজহাত গুল জানিয়েছেন, এই ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সব অ্যাথলিট নিরাপদে রয়েছেন। এই টুর্নামেন্টের সব ইভেন্ট সূচি মেনেই হবে। 
তুষারধসের পর ঘটনাস্থলের বেশ কিছু ছবি প্রকাশ্যে এসেছে। তাতে দেখা যাচ্ছে, এক হাঁটু গভীর বরফে আটকে রয়েছেন পর্যটকরা। একটি অসামরিক হেলিকপ্টার সংশ্লিষ্ট এলাকার উপরে ঘোরাফেরা করছে। গুলমার্গে অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য পর্যটকরা প্রায়ই ‘স্নোমোবাইল’ ব্যবহার করেন। ব্যাপক তুষারধসের পর তা পাহাড়ের ঢালে বরফে ঢাকা পড়েছে। চলতি মাসের প্রথম দিকে তুষারধসের সাক্ষী ছিল সোনমার্গের শ্রীনগর-লে জাতীয় সড়ক। জোজিলা টানেল নির্মাণের ওয়ার্কশপের কাছে এই তুষারধস নামে। 
নিয়ে যাওয়া হচ্ছে রুশ পর্যটকের দেহ। -পিটিআই
5Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা