দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

প্রিয়াঙ্কার ফোনে মুশকিল আসান, অখিলেশ-কংগ্রেস জোট চূড়ান্ত

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দেড় মাস ধরে দড়ি টানাটানি শেষ। কংগ্রেস এবং সমাজবাদী পার্টি (সপা)র জোটে সিলমোহর পড়ল। বুধবার  এই দুই দলের আসনরফার ঘোষণা হয়ে গেল। সেই হিসেবে লোকসভা ভোটের আগে এটিই প্রথম মোদি বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের ঘোষণা। অখিলেশ যাদবের দলের সঙ্গে এই আলোচনার কংগ্রেসের পক্ষে দৌত্যে ছিলেন দাদা ও বোন রাহুল-প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র মধ্যেই সপা নেতার সঙ্গে  কথা বলেন রাহুল। তিনি জানিয়ে দেন, এবার আমার হয়ে পরবর্তী আলোচনা চালাবে প্রিয়াঙ্কা। সেই মতো অখিলেশ-প্রিয়াঙ্কা কথাবার্তার পরেই চূড়ান্ত হল জোট।  সোনিয়া-তনয়া ফোনে কথা বলেন সপা সুপ্রিমোর সঙ্গে। 
ঠিক হয়েছে, উত্তরপ্রদেশ তো বটেই, মধ্যপ্রদেশেও হাতে হাত মিলিয়ে লড়বে কং-সপা। উত্তরপ্রদেশের ৮০ আসনে সপার দায়িত্ব ৬৩ আসনে প্রার্থী দেওয়ার। কংগ্রেস ১৭। অন্য‌঩দিকে, মধ্যপ্রদেশে ২৯ আসনের মধ্যে কংগ্রেস ২৮। সপা লড়বে এক আসনে।  সেই আসন খাজুরাহো। মধ্যপ্রদেশ বিধানসভা ভোটে কংগ্রেসের সঙ্গেই জোট গড়তে চেয়েছিলেন অখিলেশ যাদব। কিন্তু কমল নাথ জেদ ধরায় তা হয়নি। সেই থেকে দূরত্ব বাড়ছিল দুই দলের। তবে লোকসভায় আর ভুল করতে চায়নি কংগ্রেস। খোদ দলীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গে ফোন করেন অখিলেশকে। যোগ দিতে অনুরোধ করেন ন্যায় যাত্রায়। 
সেই উদ্যোগ এগিয়ে নিয়ে যান রাহুল। পরে প্রিয়াঙ্কা। তারই ফলে চূড়ান্ত হল জোট। যদিও মোরাদাবাদ, বালিয়া, বিজনৌরের মতো আসনও চেয়েছিল কংগ্রেস। কিন্তু মেলেনি। রায়বেরিলি, আমেথি, বারাণসী, প্রয়াগরাজ, কানপুর, ঝাঁসি, মথুরার মতো ১৭ টি আসন ছেড়েছে সপা। কংগ্রেস সূত্রে খবর, এবারও আমেথি থেকে লড়বেন রাহুল। রায়বেরিলিতে মা সোনিয়ার জায়গায় প্রিয়াঙ্কা। সেই হিসেবে দাদা-বোন, উভয়েই নামছেন ভোট লড়ার ময়দানে। 
জোটে সিলমোহর পড়তেই ভারত জোড়ো যাত্রায় অখিলেশ যোগও দেবেন বলেই জানা গিয়েছে। আগামী ২৪-২৫ ফেব্রুয়ারি যাত্রা চলবে উত্তরপ্রদেশে। আজ এবং আগামী কাল বিশ্রাম। ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ রাহুল পাড়ি দিচ্ছেন লন্ডন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে রয়েছে প্রাক্তণীর বক্তৃতা। ভোটের এই আবহে ফের ময়দান ছেড়ে বিদেশ পাড়ি দেওয়ায় রাজনৈতিক মহলের ভ্রু কটাক্ষের কপালে উঠেছে। 
যদিও দল বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ। বলছে, আগে থেকেই ঠিক ছিল কর্মসূচি। বিদেশ থেকে ফিরে তো ফের শুরু হবে যাত্রা। রাজনৈতিক সূত্রে খবর, উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির হাতে থাকা ৬৩ আসনের মধ্যে থেকেই ‘ইন্ডিয়া’ জোটের অঙ্গ হিসেব নাগিনা আসন থেকে লড়বেন চন্দ্রশেখর আজাদ। দুটি আসন ছাড়া হবে আপনা দলকে। কংগ্রেস এখনও চেষ্টা চালাচ্ছে মায়াবতীকে ‘ইন্ডিয়া’ জোটে শামিল করার।
5Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা