বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অ্যাকাউন্ট থেকে ৬৫ কোটি সরিয়েছে আয়কর দপ্তর, সরব কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৬৫ কোটি টাকা নিয়ে নিল মোদি সরকার। নির্দিষ্ট করে বললে, আয়কর দপ্তর। ভারতীয় জাতীয় কংগ্রেসের তিনটি ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে নিয়ে নেওয়া হল মোট ৬০ কোটি ২৪ লক্ষ ৪৭ হাজার ৩২২ কোটি ৫১ পয়সা। যুব কংগ্রেস এবং ছাত্র পরিষদের থেকে ৫ কোটি টাকা। বুধবার কংগ্রেসের কোষাধ্যক্ষ অজয় মাকেন এই খবর জানিয়েছেন। 
একইসঙ্গে মোদি সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন মাকেন। প্রশ্ন তুলেছেন, রাজনৈতিক দলকে আয়কর দিতে হয় না। তাহলে কোন যুক্তিতে কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে জমানো টাকা ছিনিয়ে নেওয়া হচ্ছে? বিষয়টি নিয়ে আয়কর সংক্রান্ত আদালত ‘ইনকাম ট্যাক্স অ্যাপিলেট অথরিটি’ (আইটিএটি)তে শুনানি চলছে। আজও শুনানি হবে। আর আদালতে শুনানির মধ্যেই এভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা ‘হাত’ছাড়া  হওয়ায় ক্রমশ চাপ বাড়ছে কংগ্রেসের কোষাগারে। 
অজয় মাকেন প্রশ্ন তুলেছেন, তবে কি দেশে একটিই রাজনৈতিক দল থাকবে বলে মনে করেছেন মোদি? বিজেপি কি আয়কর দেয়? দেয় না। তাহলে কেন কংগ্রেসের থেকে তা নেওয়া হবে? সওয়াল খাড়া করেছেন মাকেন। উল্লেখ্য, ছ’বছর আগে দলের অ্যাকাউন্টে নগদে ১৪ লক্ষ ৪০ হাজার টাকা নগদে জমা করেছিল কংগ্রেস। হিসেব দিতে দেরি করেছিল ৪৫ দিন। তারই ‘অপরাধে’ ২১০ কোটি টাকা জরিমানা করেছে আয়কর দপ্তর। বিষয়টি নিয়ে চলছে টানাপোড়েন।
আয়কর দপ্তরকে দিয়ে আসলে নরেন্দ্র মোদির সরকার বিরোধীদের ভয় দেখাতে চাইছে বলেই কংগ্রেসের অভিযোগ। গণতন্ত্র ঘোর বিপদে বলেও দাবি করেছেন অজয় মাকেন। যুব কংগ্রেসের সভাপতি শ্রীনিবাস বিভি বিজেপিকে চ্যালেঞ্জ ছুঁড়ে বলেছেন, এই টাকা কোনও কালো ধন নয়।  বিজেপির মতো নির্বাচনী বন্ডের অর্থও নয়। কংগ্রেস কর্মীদের কষ্টের অনুদান। আর তাও ছিনিয়ে নিতে চান মোদিজি? ইডি’কে দিয়ে ভয় দেখিয়ে কাজ হয়নি বলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে তালা লাগিয়ে হাত পা বেঁধে দিতে চাইছেন? এ কেমন দেশ বানাচ্ছেন মোদিজি? প্রশ্ন ছুঁড়েছেন শ্রীনিবাস। 
দিন কয়েক আগেই হঠাৎ করে কংগ্রেসের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়ার অভিযোগ ওঠে। যুব কংগ্রেসের যাবতীয় অ্যাকাউন্টও এর আওতায় আসে। পরে অবশ্য আয়কর ট্রাইব্যুনালে স্বস্তি পেয়েছিল কংগ্রেস। সেই ঘটনার পর এবার অ্যাকাউন্ট থেকে টাকা সরানো নিয়ে সরব হল কংগ্রেস। 

22nd     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ