দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

মার্চের শেষেই চালু বন্দে ভারত ‘স্লিপার’, এপ্রিলে বন্দে-মেট্রো

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দীর্ঘ জল্পনা-অপেক্ষার অবসান। আগামী মার্চ মাসের শেষেই চালু হবে বন্দে ভারত ‘স্লিপার’ ট্রেন। শুধু তাই নয়, এপ্রিল মাসের শেষে যাত্রী পরিবহণ শুরু করবে বন্দে-মেট্রোও। বুধবার নয়াদিল্লির ভারত মণ্ডপমে ফোন-পে’র ‘ইন্ডাস অ্যাপ স্টোর’-এর উদ্বোধনী মঞ্চে হাজির হয়ে এই ঘোষণা করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। একইসঙ্গে জানিয়েছেন, মুম্বই-আমেদাবাদ রুটে দেশের প্রথম বুলেট ট্রেন প্রকল্প বাস্তবায়নের গতিও অত্যন্ত ভালো। এদিন সকালেই এব্যাপারে সংশ্লিষ্ট জাপানি সংস্থার বৈঠক করেছেন তিনি।
রেলমন্ত্রী বলেন, ‘অতীতে ভারতীয় রেলে উন্নতির সুযোগ থাকলেও তা সেভাবে কাজে লাগানো হয়নি। বরং ভালো কাজের জন্য শাস্তিও পেতে হতো। এমন নজিরও আছে। কিন্তু গত দশ বছরে ভারতীয় রেলে প্রভূত উন্নতি হয়েছে। বন্দে ভারত এক্সপ্রেস, অমৃত ভারত এক্সপ্রেস রীতিমতো জনপ্রিয় হয়ে উঠেছে।’ প্রসঙ্গত, শহর ও শহরতলির মধ্যে স্বল্প দূরত্বে যাতায়াতের জন্য বিশ্বমানের যাত্রী পরিষেবা দেওয়ার লক্ষ্যে বন্দে-মেট্রো চালুর কথা আগেই ঘোষণা করেছিল রেলমন্ত্রক। বুধবার রেলমন্ত্রীর কথায় স্পষ্ট, আসন্ন লোকসভা নির্বাচনের আবহেই তা চালু করবে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি, রেল এবং কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এদিন আরও জানান, ২০২৯ সালের মধ্যে দেশে ৬জি মোবাইল পরিষেবা চালু হবে। দেশীয় মোবাইল উৎপাদনেও আরও বেশি গতি আসবে। ইতিমধ্যেই এসংক্রান্ত যাবতীয় রোডম্যাপ তৈরি করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বুধবার ফোন-পে’র প্রতিষ্ঠাতা তথা সিইও সমীর নিগম জানিয়েছেন, বাংলা, ইংরেজি এবং হিন্দি সহ মোট ১২টি ভাষায় ‘ইন্ডাস অ্যাপ স্টোর’ ব্যবহার করতে পারবেন সাধারণ মানুষ। ৪৫টি ক্যাটিগরির প্রায় দু’লক্ষ মোবাইল অ্যাপ এবং গেমস ডাউনলোড করারও সুযোগ থাকবে। এক বছর পর্যন্ত অ্যাপ তালিকাভুক্ত করতে ডেভেলপারদের কোনও ‘ফি’ দিতে হবে না। শুধুমাত্র মোবাইল নম্বর দিয়েই এতে লগ-ইন করা যাবে। মোবাইল ডেটা প্ল্যানের হিসেবে থাকছে স্মার্ট আপডেটের ব্যবস্থাও। থাকবে স্টোরেজ ম্যানেজমেন্টের বন্দোবস্তও। গ্রাহকদের মধ্যে যা সাড়া ফেলবে বলে আশাবাদী ফোন-পে কর্তৃপক্ষ।
5Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা