দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

গুজরাতে একটি করে ক্লাসরুম নিয়ে চলছে বহু প্রাথমিক স্কুল

গান্ধীনগর: প্রচারের ফানুসে এগিয়ে থাকা রাজ্য হিসেবে বার বার গুজরাতকে তুলে ধরেছে বিজেপি। সেই মডেলকে সামনে রেখেই ২০১৪ সালে লোকসভা নির্বাচনে বাজিমাত করেছিলেন নরেন্দ্র মোদি। তবে মডেল রাজ্যের শিক্ষা ব্যবস্থার হাল কতটা অন্তঃসারশূন্য, তার প্রমাণ মিলল বিধানসভায় পেশ হওয়া একটি রিপোর্টে। তাতে দেখা যাচ্ছে, রাজ্যের ৩৪১টি প্রাথমিক স্কুল চলছে মাত্র একটি করে ক্লাস রুম নিয়ে। শিক্ষাদপ্তরে খালি পড়ে ১৪০০ পদ। যার জেরে বেহাল শিক্ষাব্যবস্থা। 
সরকারি শিক্ষার এহেন হাঁড়ির হাল বেআব্রু করেছে ডাবল ইঞ্জিন সরকারের ঢক্কানিনাদকে। মঙ্গলবার বিধানসভার বাজেট অধিবেশনে কংগ্রেস বিধায়ক কীর্তি প্যাটেলের এক প্রশ্নের উত্তরে এই তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী কুবের ডিন্দোর। তিনি বলেন, বেহাল অবস্থার জন্য সম্প্রতি বেশ কিছু ক্লাসরুম ভেঙে ফেলা হয়েছে। কিছু স্কুলে পড়ুয়া সংখ্যা কমে যাওয়ায় ও নতুন ক্লাসরুম তৈরির জন্য জায়গা না মেলায় রাজ্যে ৩৪১ স্কুল চলছে একটি করে ক্লাসরুম নিয়েই। তবে খুব শীঘ্রই এই সমস্ত স্কুলে নতুন ক্লাসরুম তৈরি করা হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। শূন্যপদ প্রসঙ্গে মন্ত্রী জানান, গত বছর ৭৮১ পদে নতুন নিয়োগ করা হয়েছে। এখনও খালি রয়েছে ১৪৫৯ পদ। দ্রুত তা পূরণ করা হবে। 
বিরোধী কংগ্রেসের দাবি, বিজেপির শাসনকালে গুজরাতে শিক্ষাব্যবস্থার মানের অবনতি হয়েছে। মন্ত্রীর পাল্টা দাবি, রাজ্য ৬৫ হাজার স্মার্ট ক্লাসরুম তৈরি হয়েছে। আরও ৪৩ হাজার স্মার্ট ক্লাসরুম তৈরি হচ্ছে। ড্রপ আউটের সংখ্যা কমে ৩৭.২২ শতাংশ থেকে হয়েছে ২.৬৮ শতাংশ।
5Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা