বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

স্তব্ধ ‘গীতমালা’র কন্ঠ, প্রয়াত আমিন সায়ানি

নয়াদিল্লি: জনপ্রিয় বেতার অনুষ্ঠান ‘গীতমালা’-র উপস্থাপক আমিন সায়ানি প্রয়াত । তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। মঙ্গলবার রাতে মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে। বুধবার তাঁর ছেলে রাজিল জানিয়েছেন, ‘মঙ্গলবার সন্ধ্যা ছ’টা নাগাদ বুকে ব্যথা অনুভব করায় বাবাকে এইচ এন রিলায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই হৃদরোগে আক্রান্ত হয়ে রাত সাতটা নাগাদ তাঁর মৃত্যু হয়।’ সেই সঙ্গেই অবসান হল বেতার অনুষ্ঠানের একটি স্বর্ণযুগের। পরিবার সূত্রে খবর, আমিন সাহানির শেষকৃত্য অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জনপ্রিয় এই উপস্থাপকের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘অনবদ্য কণ্ঠস্বর ও অসামান্য উপস্থাপনার মাধ্যমে শ্রোতাদের সঙ্গে তাঁর একটি বিশেষ বন্ধন গড়ে উঠেছিল।’
‘নমস্তে বহেনো আউর ভাইও! ম্যায় আপকা দোস্ত আমিন সায়ানি বোল রাহা হুঁ’— অনবদ্য ভঙ্গিতে তাঁর এই সম্ভাষণ, বছরের পর বছর ধরে রেডিওর শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রেখেছিল। তাঁর জলদগম্ভীর কণ্ঠস্বর বেতার অনুষ্ঠান ‘বিনাকা গীতমালা’র জনপ্রিয়তাকে পৌঁছে দিয়েছিল এক অন্য মাত্রায়। ১৯৫২ থেকে ’৮৮ সাল পর্যন্ত প্রতি বুধবার এই অনুষ্ঠান সম্প্রচারিত হত রেডিও সিলোন-এ। এরপর ১৯৯৪ পর্যন্ত এই অনুষ্ঠান প্রচারিত হয় অল ইন্ডিয়া রেডিওর বিবিধ ভারতীতে। 
১৯৩২ সালের ২১ ডিসেম্বর মুম্বইয়ে জন্ম আমিন সায়ানির। তাঁর কেরিয়ার শুরু হয় ইংরেজি ভাষার উপস্থাপক হিসেবেই। পরে জোর দেন হিন্দিতে উপস্থাপনার উপরেই। ১৯৫২ সালে শুরু হওয়া ‘গীতমালা’ অনুষ্ঠানই তাঁকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দেয়। ছ’দশকের সুদীর্ঘ কেরিয়ারে তিনি ৫৪ হাজারের বেশি রেডিও অনুষ্ঠান প্রযোজনা ও উপস্থাপন করেছেন। ১৯ হাজারের বেশি বিজ্ঞাপন ও জিঙ্গলসে ভয়েস-ওভার দিয়েছেন। যার জন্য তাঁর নাম নথিভুক্ত হয়েছে লিমকা বুক অব রেকর্ডস-এ। ভূত বাংলো, তিন দেবীয়া, বক্সার, কাতিল-এর মতো সিনেমার তিনি অভিনয়ও করেছেন। সেখানেও তাঁর ভূমিকা ছিল কোনও অনুষ্ঠানের ঘোষক হিসেবে। প্রজন্মের পর প্রজন্ম ধরে তিনি ছিলেন এক নস্টালজিয়া। প্রধানমন্ত্রীর পাশাপাশি কংগ্রেসের জয়রাম রমেশ, তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন সহ একাধিক রাজনৈতিক নেতা ও বিশিষ্টরা আমিন সায়ানির মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন। 

22nd     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ