দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

প্রয়াত কিংবদন্তী আইনজীবী ফলি নরিম্যান

নয়াদিল্লি: প্রয়াত ‘আইনজীবীদের ভীষ্ম পিতামহ’ ফলি এস নরিম্যান। বয়স হয়েছিল ৯৫ বছর। দীর্ঘদিন ধরেই হৃদযন্ত্র সহ একাধিক শারীরিক সমস্যায় ভুগছিলেন। বুধবার নয়াদিল্লিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘ ৭০ বছরের কর্মজীবনে সাড়ে ১৩ হাজার মামলার সঙ্গে যুক্ত ছিলেন নরিম্যান। তারমধ্যে রয়েছে ভোপাল গ্যাস দুর্ঘটনা, জয়ললিতার হিসেব বহির্ভূত সম্পত্তি, ন্যাশনাল জুডিশিয়াল অ্যাপয়েন্টমেন্ট কমিশনের মতো বহু গুরুত্বপূর্ণ মামলা। বিগত কয়েক বছরে প্রকাশ্যেই মোদি সরকার ও শীর্ষ আদালতের বেশ কিছু গুরুত্বপূর্ণ রায়ের সমালোচনা শোনা গিয়েছিল প্রাক্তন সলিসিটর জেনারেলের গলায়। গতবছর গুজরাত দাঙ্গা নিয়ে বিবিসির তথ্যচিত্রে নিষেধাজ্ঞা, নির্বাচন কমিশনারের নিয়োগের কমিটি থেকে প্রধান বিচারপতিকে বাদ দেওয়া নিয়ে মোদি সরকারের সমালোচনা করেছিলেন তিনি। পাশাপাশি, ৩৭০ অনুচ্ছেদ নিয়ে সুপ্রিম কোর্টের রায় নিয়েও হতাশা প্রকাশ করেছিলেন নরিম্যান। এই কিংবদন্তী আইনজীবীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে আইনজীবী  মহলে। শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘সেরা আইনি মস্তিষ্ক ও বুদ্ধিজীবীদের মধ্যে অন্যতম ছিলেন শ্রী ফলি নরিম্যানজি। বিচার ব্যবস্থাকে সাধারণ মানুষদের কাছে পৌঁছে দেওয়ার কাজে আত্মনিয়োগ করেছিলেন তিনি। তাঁর প্রয়াণে আমি মর্মাহত।’ শোকজ্ঞাপন করেছেন সলিসিটর জেনারেল তুষার মেহেতা, প্রবীণ আইনজীবী কপিল সিবাল, অভিষেক মনু সিংভি, বিশিষ্ট আইনজীবী তথা সমাজকর্মী প্রশান্ত ভূষণও। 
১৯২৯ সালের ১০ জানুয়ারি রেঙ্গুনের সচ্ছ্বল পার্সি ব্যবসায়ী পরিবারের জন্ম এই প্রবাদপ্রতিম আইনজীবী। ১৯৪২-এ জাপানের হামলার সময় গোটা পরিবার ভারতে চলে আসে। মুম্বইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে অর্থনীতি ও ইতিহাসে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৫০ সালে গর্ভমেন্ট ল’ কলেজ থেকে প্রথম স্থান লাভ করে এলএলবি পাশ করে নভেম্বরে বোম্বে হাইকোর্টে আইনজীবী হিসেবে কর্মজীবনের শুরু হয় তাঁর। দশ বছরের মাথায় সুপ্রিম কোর্টে পা। ১৯৭২ সালে দেশের অতিরিক্ত সলিসিটর জেনারেলপদে নিযুক্ত করা হয় নরিম্যানকে। কিন্তু, ১৯৭৫ সালে জরুরি অবস্থা জারি হওয়ার সেই পদ থেকে ইস্তফা দেন। পদ্মভূষণ, পদ্মবিভূষণে সম্মানিত এই আইনজীবী ১৯৯৯ সালে রাজ্যসভার সদস্য হন। তাঁর আত্মজীবনী ‘বিফর মেমোরি ফেডস’ অত্যন্ত জনপ্রিয়। 
5Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা