বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ক্যান্সার! রিপোর্ট আসার আগেই বাদ জরায়ু, চিত্তরঞ্জন হাসপাতালের তুঘলকি ভুলে জীবন অন্ধকার কিশোরীর

বিশ্বজিৎ দাস, কলকাতা: বায়োপসি রিপোর্ট আসার আগেই ক্যান্সার সন্দেহে বাদ দেওয়া হল ১৮ বছরের এক  কিশোরীর জরায়ু ও ডিম্বাশয়। অপারেশন শুরুর সময় ফ্রোজেন বায়োপসি রিপোর্ট এবং ক’দিন পরে আসা চূড়ান্ত বায়োপ্সি রিপোর্ট—কোথাও ক্যান্সারের নামগন্ধ নেই। রিপোর্ট থেকে জানা যায়, ওই কিশোরীর টিবি হয়েছে। এসব ক্ষেত্রে জরায়ু বাদ দেওয়া তো দূরস্থান, কোনও অস্ত্রোপচারেরও প্রয়োজন হয় না। কিন্তু ততক্ষণে ওই কিশোরীর যা ক্ষতি হওয়ার, হয়ে গিয়েছে! কেন্দ্রীয় সরকারের অন্যতম ক্যান্সার চিকিৎসা প্রতিষ্ঠান চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের (সিএনসিআই, হাজরা ক্যাম্পাস) বিরুদ্ধে উঠেছে এই মারাত্মক অভিযোগ। 
ঘটনার তদন্ত এবং দোষীদের শাস্তির দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুক মান্ডব্য, সিএনসিআই অধিকর্তা ডাঃ জয়ন্ত চক্রবর্তী, রাজ্য মেডিক্যাল কাউন্সিল—সর্বত্র চিঠি পাঠিয়েছেন  কিশোরীর বাবা। গত আগস্টে রাজ্য সরকার তদন্তের নির্দেশ দিয়েছে সিএনসিআই-কে। রাজ্য মেডিক্যাল কাউন্সিল জবাবদিহি তলবের পাশাপাশি অভিযুক্ত চিকিৎসকদের রেজিস্ট্রেশন নম্বর এবং অন্যান্য তথ্য চেয়ে পাঠিয়েছে। বেলঘরিয়ার বাসিন্দা ওই কিশোরীর বাবা রবিন কুমার (নাম পরিবর্তিত) শুক্রবার বলেন, ‘আমাদের সর্বনাশ হয়ে গিয়েছে। কে এর বিহিত করবে? ওর ভবিষ্যৎ পুরো অন্ধকার হয়ে গেল।’ বর্তমানে কামারহাটির সাগর দত্ত হাসপাতালে টিবির চিকিৎসা হচ্ছে তাঁর। 
এই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে সিএনসিআইয়ের  গাইনোকোলজি-অঙ্কোলজি বিভাগের প্রধান ডাঃ রঞ্জিত মণ্ডল সহ দু’জনের বিরুদ্ধে। ডাঃ মণ্ডল বলেন,  ‘যদি দোষ করে থাকি, শাস্তি পাব। প্রায় তিন দশক ধরে চিকিৎসা করছি। বর্ডার লাইন ম্যালিগন্যান্সি ছিল মেয়েটির। তাই  ডিম্বাশয় ও জরায়ু বাদ দেওয়া হয়েছে। মেডিক্যাল কাউন্সিল আমাদের ইনস্টিটিউটের কাছে এ ব্যাপারে জানতে চেয়েছিল। আমার বক্তব্য জানিয়ে দিয়েছি।’ কিন্তু বায়োপসি রিপোর্ট আসার আগেই কেন সিদ্ধান্ত নিয়ে ফেললেন? উত্তরে  ডাঃ মণ্ডল ফের জানান, ‘বর্ডার লাইন ম্যালিগনেন্সি’ ছিল বলেই তাঁর মনে হয়েছে। 
সিএনসিআই সূত্রে খবর, গত ২৮ জুন ওই কিশোরীকে ভর্তি করানো হয়। টিউমার বোর্ড সিদ্ধান্ত নিয়েছিল ল্যাপারোস্কপি করে প্রয়োজনে ওই ‘চকলেট সিস্ট’ বার করে আনা হবে। ১ জুলাই  অপারেশনের দিন ঠিক হয়। সেদিন ল্যাপারোস্কপি না করে প্রথমেই ‘ওপেন’ করেন চিকিৎসকরা। ফ্রোজেন বায়োপসির জন্য নমুনা সংগ্রহ করা হয়। ৪০-৪৫ মিনিট সময় লাগে সেই রিপোর্ট আসতে। তার আগেই ডিম্বাশয় এবং  জরায়ু কেটে বাদ দেওয়া হয়। পিজি হাসপাতালের স্ত্রীরোগ বিভাগের প্রধান  ডাঃ সুভাষ বিশ্বাস বলেন, ‘১৮ বছরের কিশোরীর ক্ষেত্রে নিশ্চিত না হয়ে এই কাজ করা যায় না। এটা অনৈতিক। তবে অন্য কোনও প্রেক্ষিত ছিল কি না, তা না জেনে মন্তব্য করব না।’

9th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ