বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মুখ্যমন্ত্রী বাছতে দিশাহারা বিজেপি, রাশ আলগা হচ্ছে মোদির?

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: পাঁচদিন কেটে গিয়েছে। এখনও কেন তিন রাজ্যের মুখ্যমন্ত্রী ঠিক করতে পারছে না বিজেপি? কারণ মোদির সিদ্ধান্তই শেষ কথা, এরকম নয়। এই প্রথম  দলে ‘মোদিই শেষ কথা’ এই মিথ ভেঙে যাচ্ছে বিজেপির অন্দরে। মোদির কথায় দাবিদাররা নিজেদের দাবি থেকে সরে আসছেন, এরকম কিন্তু হচ্ছে না। বিশেষ করে মুখ্যমন্ত্রী মোদির সমসাময়িক তিন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া, শিবরাজ সিং চৌহান ও রামন সিং কেউ দাবি ছেড়ে দিচ্ছেন না। তাই এই বিলম্ব। সকলকে তুষ্ট করে, বুঝিয়ে শান্ত করার চেষ্টা হচ্ছে। উদ্দেশ্য একটাই। সম্ভাব্য বিদ্রোহ ঠেকানো। শুক্রবারই তিন রাজ্যে মুখ্যমন্ত্রী ঠিক করতে পর্যবেক্ষক ঠিক করা হয়েছে। সিদ্ধান্ত হয়েছে, রাজস্থানের জন্য পর্যবেক্ষক থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিনোদ তাওড়ে ও সঞ্জয় পান্ডে। মধ্যপ্রদেশের পর্যবেক্ষক থাকবেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর, কে লক্ষ্মণ ও আশা লাকড়া। ছত্তিশগড়ের পর্যবেক্ষক হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুন্ডা, সর্বানন্দ সোনওয়াল ও দুষ্যন্ত গৌতম। বিধায়কদের সঙ্গে কথা বলে এই পর্যবেক্ষক টিম তাদের রিপোর্ট জমা দেবে।
কে হবেন মুখ্যমন্ত্রী? যাঁরা বিধায়ক, তাঁদের মধ্যেই কেউই? নাকি অন্য কোনও মুখ? এই প্রশ্নের উত্তরে সংসদ ভবনে আজ বিজেপি নেতা তথা সংসদীয়মন্ত্রী প্রহ্লাদ যোশি বলেছেন, বিধায়করাই মুখ্যমন্ত্রী হতে পারেন। এখন মুখ্যমন্ত্রী হয়ে পরে জিতে বিধায়ক হয়ে আসবেন, এরকমও হতে পারে। নতুন মুখ হতে পারেন। পুরনো মুখ হতে পারেন। অর্থাৎ সোজা কথায়, তিনি কোনও সম্ভাবনাকেই বাদ রাখছেন না। প্রহ্লাদ যোশি বলেছেন, বিধায়কদের সঙ্গে কথা বলেই চুড়ান্ত সিদ্ধান্ত নেবে দলের শীর্ষ নেতৃত্ব। আজকালের মধ্যেই সিদ্ধান্ত হয়ে যাবে। প্রহ্লাদ যোশি স্পষ্ট না বললেও জানা যাচ্ছে, আজ কিংবা আগামী কাল দুই দফায় বিধায়ক দলের সঙ্গে তিন বিজেপি পর্যবেক্ষক কথা বলে শীর্ষ নেতৃত্বকে রিপোর্ট দেবেন। তারপর সিদ্ধান্ত ঘোষণা করা হবে। পর্যবেক্ষকদের কি মোদি এবং অমিত শাহের পছন্দ-অপছন্দের নাম বলে পাঠানো হয়েছে? নাকি তাঁরা শুধুই বিধায়ক দলের সঙ্গে কথা বলে রিপোর্ট করবেন? এই নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। কিন্তু এত দেরি কেন হচ্ছে, এই নিয়ে বিজেপির অন্দরেই প্রশ্ন উঠছে। 
এদিকে, রাজস্থানে যাতে বাবা বালকনাথকেই মুখ্যমন্ত্রী করকতে চাইছেন চাইছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। গোরখপুর মঠের মোহন্ত যোগীর বিশেষ অনুগামী হিসেবে পরিচিত বালকনাথ। রাজস্থানের  নির্বাচনী প্রচারে বালকনাথের হয়ে প্রচার করতে গিয়েছিলেন আদিত্যনাথ। যোগীর অনুগামী বিজেপি নেতাকর্মী সমর্থকরা প্রকাশ্যে দাবি করেছে, রাজস্থানেও সন্ন্যাসীর শাসন দরকার। যোগী আদিত্যনাথ কি বালকনাথকে কুর্সিতে বসিয়ে ধীরে ধীরে আগামী দিনের জন্য নিজের টিম তৈরি করছেন জাতীয় স্তরে? 

9th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ