বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

স্বাধীনতার ১০০ বছরে সাড়ে ৪ হাজার বন্দে ভারত চলবে, টার্গেট ঘোষণা জ্যোতিরাদিত্যর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ভোটের লক্ষ্যে আবারও বন্দে ভারত ট্রেনের স্বপ্ন ফেরি করছে মোদি সরকার। তাৎপর্যপূর্ণ বিষয় হল, এবার আর দুই-এক বছরের জন্য নয়। বন্দে ভারত নিয়ে একবারে ২০৪৭ সালের ‘টার্গেট’ স্থির করে দিয়েছে কেন্দ্র। সেইমতোই শুক্রবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ঘোষণা করেছেন, স্বাধীনতার ১০০ বছরে সারা দেশে সাড়ে চার হাজার বন্দে ভারত এক্সপ্রেস চলবে। যার অর্থ, পরবর্তী ২৪ বছরে দেশজুড়ে বন্দে ভারত ট্রেনের সংখ্যা বৃদ্ধি পাবে অন্তত ১৫০ থেকে ২০০ গুণ! অবশ্য এহেন ঘোষণার বাস্তব ভিত্তি নিয়েও প্রশ্ন উঠছে। এই মুহূর্তে সারা দেশে ৩৪ জোড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলে। দেশজুড়ে ১০০টিরও বেশি জেলাজুড়ে বন্দে ভারত ট্রেনের রুট ছড়ানো রয়েছে। একে সাধারণ মানুষের কাছে আরও বেশি জনপ্রিয় করে তুলতে আগামী বছর মার্চেই শয়নযান বিশিষ্ট বন্দে ভারত এক্সপ্রেস চালু করতে চলেছে কেন্দ্র। এই আবহে তাই শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রীর ঘোষণা রীতিমতো উল্লেখযোগ্য। তবে শুধুই বন্দে ভারত এক্সপ্রেস নয়। এদিন এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া একইসঙ্গে জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে সারা দেশে ২০০টিরও বেশি বিমানবন্দর চালু হবে। অযোধ্য বিমানবন্দরের কাজও চলতি মাসের মধ্যেই শেষ হয়ে যাবে। ওই বিমানবন্দরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
অযোধ্যা রামমন্দিরের উদ্বোধন এবং রামলালার প্রাণপ্রতিষ্ঠা হবে আগামী ২২ জানুয়ারি। তার মাসখানেক আগেই অযোধ্যা বিমানবন্দরের কাজ সম্পূর্ণ শেষ করে ফেলতে চাইছে কেন্দ্র। মন্ত্রী বলেন, ২০১৪ সালের পর থেকেই রেলের বিভিন্ন প্রকল্প গতি পেয়েছে। ভারতীয় রেলের উন্নতির কথা 
মাথায় রেখে কেন্দ্র সরকার ১০ লক্ষ কোটি টাকার মূলধনী খরচের কথা জানিয়েছে ইতিমধ্যেই। এর আগে রেল পরিষেবা খাতে কখনও এত অর্থ খরচ করা হয়নি। বিশ্বের সবথেকে বড় রেলসেতু তৈরি হচ্ছে জম্মু-কাশ্মীরে। ২০২৬-২৭ অর্থবর্ষের মধ্যেই বুলেট ট্রেন চলবে বলেও জানিয়েছেন সিন্ধিয়া।

9th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ